২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলেন পুতিন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ভ্লাদিমির পুতিন। ছবি রয়টার্স

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলেন পুতিন

রাশিয়ায় ২০২৪ সালের ১৭ মার্চে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বিবিসি জানায়, ২০২২ সালে ইউক্রেইনে রাশিয়ার শুরু করা যুদ্ধে অংশগ্রহণের জন্য আয়োজিত একটি পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে পুতিন এই ঘোষণা দেন।

তিনি বলেন, “বিভিন্ন সময়ে আমার বিভিন্ন চিন্তা-ভাবনা ছিল, সে বিষয়টি আমি লুকাব না। কিন্তু এখন একটি সিদ্ধান্ত নেওয়ার সময়। আমি প্রেসিডেন্ট পদের জন্য লড়ব।”

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ বৃহস্পতিবার ভোটাভুটির মাধ্যমে নির্বাচনের তারিখ নির্ধারণ করার পরদিনই পুতিন এই ঘোষণা দিলেন। তারিখ নির্ধারণের সিদ্ধান্তটি ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়েছে।

৭১ বছর বয়সী পুতিন নির্বাচনে দাঁড়ালে পঞ্চম মেয়াদে তার আবার নির্বাচিত হওয়া একরকম অনিবার্য। কারণ,তার কোনও প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে। আর রুশ গণমাধ্যমও পুরোপুরি তার নিয়ন্ত্রণে।

রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেইনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা এবারই প্রথম রাশিয়ার এই প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন।

২০২০ সালে রাশিয়ার সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ চার থেকে ছয়বছর পর্যন্ত বাড়ানো হয়। এর ফলে আগের মেয়াদ বাতিল করে পুতিন স্পষ্টতই আগামী বছর আবার নির্বাচনে দাঁড়ানোর সুযোগ পাচ্ছেন।

মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেলে পুতিন ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন এবং আবার প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলে তিনি আরেক মেয়াদে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থেকে যেতে পারেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!