২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ভ্লাদিমির পুতিন। ছবি রয়টার্স

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন

রাশিয়ায় জোসেফ স্ট্যালিনের পর থেকে যে কোনও শাসকের চেয়ে দীর্ঘদিন প্রেসিডেন্ট পদে থেকেছেন ভ্লাদিমির পুতিন। তারপরও ক্ষমতা ছাড়তে নারাজ তিনি।

ইউক্রেইন যুদ্ধ নিয়ে গোটা বিশ্বে কোণঠাসা হয়ে পড়ায় পুতিন মানসিক চাপে আছেন। তার শরীরও বিশেষ ভাল যাচ্ছে না বলে গুঞ্জন আছে। তারপরও আগামী বছর মার্চে অনুষ্ঠেয় নির্বাচনে রাশিয়ার প্রেসিডেন্ট পদে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন ৭১ বছর বয়সী পুতিন।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন
পুতিন সম্প্রতি নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন এবং এ বিষয়ে ঘোষণা শিগগিরই আসবে। ছবি এপি

এর আগে জল্পনা ছিল পুতিন হয়ত এবার আর প্রেসিডেন্ট পদে লড়বেন না। কিন্তু আবার নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়ে ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার ক্ষমতায় থাকার পদক্ষপ নিয়ে ফেলেছেন পুতিন।

কয়েক দশকের মধ্যে বর্তমানে রাশিয়ার সবচেয়ে নাজুক সময়ে দেশের হাল ধরে রাখতে হবে বলেই পুতিন মনে করছেন। সে কারণে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন সংশ্লিষ্ট ছয় জন কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তারা জানান, পুতিনের উপদেষ্টারা এখন নির্বাচনী প্রচারাভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছেন। পুতিনের ওপর চালানো জনমত জরিপে দেখা গেছে, রাশিয়ার ভেতরে তার জনপ্রিয়তা ৮০ শতাংশ।

তিনি নির্বাচনে দাঁড়ালে তা হবে একটি আনুষ্ঠানিকতা মাত্র। রাষ্ট্রের সমর্থন, রাষ্ট্রীয় গণমাধ্যমের সমর্থন থাকায় এবং তেমন কোনও ভিন্নমত প্রায় না থাকায় নির্বাচনে পুতিনের জয় সুনিশ্চিত।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

পুতিনের নির্বাচনী পরিকল্পনা সম্পর্কে জানেন এমন একজন কর্মকর্তা বলেছেন, “সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে- তিনি নির্বাচনে লড়বেন।” আরেকজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন এবং পুতিনের নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন।

আরও তিনজন কর্মকর্তা বলেছেন, “পুতিন নির্বাচনে দাঁড়াবেন।” নাম প্রকাশে অনিচ্ছুক আরেক বিদেশি কূটনৈতিক কর্মকর্তাও বলেছেন, পুতিন সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছেন এবং এ বিষয়ে ঘোষণা শিগগিরই আসবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কয়েক দশক ধরে চলতে পারে
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার দীর্ঘ দিনের ঘনিষ্ঠ সহযোগী সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ফাইল ছবি

আরও অনেক বিদেশি কূটনীতিক, গুপ্তচর এবং কর্মকর্তারা বলছেন, তারা মনে করেন পুতিন আজীবনই ক্ষমতায় থাকবেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত সেপ্টেম্বরেই বলেছিলেন পুতিন যদি নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তাহলে কেউই তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পেরে উঠবে না।

২০১২ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পদে আছেন পুতিন। তার আগে দু’ দফায় ১৯৯৯-২০০০, ২০০৮-২০১২ সাল পর্যন্ত তিনি দেশের প্রধানমন্ত্রী ছিলেন এবং ২০০০-২০০৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!