15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকফিলিস্তিনের স্বাস্থ্যখাতে ১০ কোটি ডলার সহায়তার ঘোষণা জো বাইডেনের

ফিলিস্তিনের স্বাস্থ্যখাতে ১০ কোটি ডলার সহায়তার ঘোষণা জো বাইডেনের

ফিলিস্তিনের স্বাস্থ্যখাতে ১০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির রাজধানী পূর্ব জেরুজালেমের বৃহত্তম হাসপাতাল অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতালসহ প্রধান ৬টি হাসপাতালের উন্নয়নবাবদ এই সহায়তা দেওয়া হবে।

পূর্ব জেরুজালেমের এই ছয়টি হাসপাতাল দেশটির স্বাস্থ্যসেবা খাতের মেরুদণ্ড হিসেবে পরিচিত। এসব হাসপাতালের মধ্যে সবচেয়ে বড় ও আধুনিক চিকিৎসা সরঞ্জাম সম্বলিত হাসপাতাল হলো অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতাল। ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা ভূখণ্ডে বসবাসকারী লোকজন ক্যান্সারের চিকিৎসা ও কিডনি জটিলতা সারাতে মূলত এই হাসপাতালটির ওপরই নির্ভর করেন।

বুধবার মধ্যপ্রাচ্যের উদ্দেশে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ত্যাগ করেছেন বাইডেন। চারদিনের এই রাষ্ট্রীয় সফরে ইসরায়েল, ফিলিস্তিন ও সৌদি আরব সফরের কথা রয়েছে তার।

সফরের অংশ হিসেবে শুক্রবার ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমের অগাস্টা হাসপাতাল পরদর্শনে আসেন তিনি। সেখানেই উপস্থিত সাংবাদিকদের সামনে এই সহায়তার ঘোষণা দেন।

২০১৮ সালের আগ পর্যন্ত প্রতি বছর ফিলিস্তিনকে স্বাস্থ্য সহায়তা বাবদ আড়াই কোটি ডলার দিত যুক্তরাষ্ট্র। জো বাইডেনের পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন ২০১৮ সালে এই সহায়তা বন্ধ করে দেয়।

তারপর থেকেই তহবিল সংকটে পড়ে ফিলিস্তিনের হাসপাতালগুলো। ফলে, চিকিৎসা সেবাও ক্ষতিগ্রস্ত হয়। বর্তমানে ফিলিস্তিনের স্বাস্থ্যসেবা খাতে তহবিল সংকট দিন দিন বাড়ছে।

এ পরিস্থিতিবে বাইডেনের এই সহায়তা প্রস্তাবকে স্বাগত জানিয়ে অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতালের শীর্ষ নির্বাহী ডা. ফাদি আতরাশ বলেন, ‘এই ঘোষণার মাধ্যমে ফিলিস্তিনের জনগণের সমর্থনে একটি সাহসী পদক্ষেপ নিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।’

শুক্রবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও দেশটির অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

সূত্র: গালফ নিউজ

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।