ইউক্রেন যুদ্ধের ফলাফল নির্ধারণে ‘আগামী ৬ মাস খুবই গুরুত্বপূর্ণ’

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইউক্রেন সেনার রুশ সেনাদের লক্ষ্য করে গোলা ছুড়তেছে। ছবি এএফপি

ইউক্রেন যুদ্ধের চূড়ান্ত ফলাফল নির্ধারণে আগামী ছয় মাস ‘খুবই গুরুত্বপূর্ণ’ হতে যাচ্ছে মনে করেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উলিয়াম বিল বার্নস।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে সিআইএর প্রধান বলেন, যুদ্ধ কোনও দিকে যাচ্ছে তা বোঝা যাবে কিছুদিন পর, কারণ রুশ প্রেসিডেন্ট পুতিন আলোচনার বিষয় সিরিয়াস নয়। আগামী ছয় মাসেই তা নির্ধারণ হতে পারে। এর চাবি আমাদের হাতেই থাকবে বলে মনে হচ্ছে। এটি স্পষ্ট যে তিনি ইউক্রেনে আর অগ্রসর হতে পারবে না।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে প্রথমদিকে ইউক্রেনের খেরসন, ডনেস্ক, লুহানস্ক, খারকিভসহ বেশ কিছু কৌশলগত জায়গা দখলে নেয় রুশ বাহিনী। পরবর্তীতে খারকিভ ও খেরসনের একাংশ পুনরুদ্ধার করে জেলেনস্কির সরকার। হারানো ভূখণ্ড পুনরুদ্ধারে পশ্চিমাদের অস্ত্র সহায়তায় পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, জার্মানিসহ ইউরোপের অধিকাংশ দেশই ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে।

এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসী জার্মানির বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে তুলনা করেছেন। বৃহস্পতিবার স্তালিনগ্রাদের লড়াইয়ের ৮০তম বার্ষিকী উদযাপনের সমাপনী অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এই তুলনা করেন। ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর বিষয়ে জার্মানির সিদ্ধান্তের কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, ইতিহাস নিজেই পুনরাবৃত্তি ঘটাচ্ছে। পুতিন বলেন, এটি অবিশ্বাস্য, কিন্তু সত্য। আবারও আমরা জার্মান লেপার্ড ট্যাংকের হুমকিতে। সূত্র: সিএনএন, বিবিসি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!