14.3 C
Drøbak
শনিবার, আগস্ট ১৩, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকআগামী বছর খাদ্য সংকটে পড়বে বিশ্ব: বিশ্ব খাদ্য কর্মসূচি

আগামী বছর খাদ্য সংকটে পড়বে বিশ্ব: বিশ্ব খাদ্য কর্মসূচি

২০২৩ সালে বড় ধরনের খাদ্য সংকটে পড়তে পারে বিশ্ব- এমনটাই মন্তব্য করেছেন বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি’র প্রধান ডেভিড বিসলে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে’র কাছে দেয়া এক সাক্ষাৎকারে ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালক বিসলে তার শঙ্কার কথা জানিয়ে বলেন, বিশ্ব এখন কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে। জলবায়ুর কঠিন আঘাত এবং কোভিডের কারণে দু’বছরে অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে বিশ্ব। এছাড়াও রাশিয়ার ইউক্রেন আক্রমণের কারণে আগামী বছর খাদ্য সংগ্রহ করা আরও কঠিন হয়ে উঠতে পারে। ইতোমধ্যে ইউক্রেন খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে।

আমরা একটি বড় ধরনের খাদ্যমূল্য সমস্যার মুখোমুখি যা দরিদ্র মানুষের মধ্যে চরম দরিদ্রদের জন্য ধ্বংস বয়ে আনছে। এছাড়া খরা এবং সার সঙ্কটের কারণে আগামী বছর আমরা একটি খাদ্য লভ্যতা সমস্যার মুখে পড়তে পারি বলেও জানান তিনি।

৮২টি দেশ জুড়ে আনুমানিক ৩৪ কোটি ৫০ লক্ষ পর্যন্ত মানুষ মারাত্মক খাদ্য অনিশ্চয়তা কিংবা উচ্চ ঝুঁকির মুখে পড়বে বলে সতর্কবার্তা দেন ডব্লিউএফপি প্রধান ডেভিড বিসলে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।