মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

ইউক্রেনের চার অঞ্চলকে সংযুক্তির চূড়ান্ত নথিতে স্বাক্ষ করেছেন পুতিন

প্রকাশিত:

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করে নেওয়ার চূড়ান্ত নথিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নথিতে বলা হয়েছে লুহানস্ক, ডনেস্ক, জাপোরিজ্জিয়া এবং খেরসন অঞ্চল ‘রুশ ফেডারেশনে গ্রহণ করা হলো’। বৃহস্পতিবার বিবিসি তাদের প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রুশ প্রেসেডেন্ট পুতিন ইউক্রেনের জাপোরিজ্জিয়ার পারমাণবিক কেন্দ্র দখলের আনুষ্ঠানিকতার জন্য একটি ডিক্রিতেও স্বাক্ষর করেছেন।

এর আগে গত শুক্রবার মস্কোয় এক অনুষ্ঠানে ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘোষণা দেন পুতিন। সেখানকার মস্কো সমর্থিত নেতাদের সঙ্গে চুক্তিতে স্বাক্ষরও করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট ইউক্রেনের চার অঞ্চলকে নিজেদের বলে স্বীকৃতি দেওয়ার মধ্যেও লুহানস্ক ও খেরসনের আরও কয়েকটি গ্রাম পুনরুদ্ধার করেছে কিয়েভের যোদ্ধারা।

তবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা যেসব ভূখণ্ড মুক্ত করেছে ইউক্রেন, সেগুলো পুনর্দখলের অঙ্গীকারের কথা জানিয়েছে মস্কো। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুনর্দখলের পর এসব ভূখণ্ড ‘চিরতরে’ রাশিয়ার হয়ে যাবে। গত কয়েক সপ্তাহে ইউক্রেনের রুশ বাহিনীর কয়েকটি সামরিক ব্যর্থতার বুধবার পেসকভ বলেছেন, ইউক্রেনের নিয়ন্ত্রণ নেওয়া ভূখণ্ড পুনর্দখল করা হবে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।