আফগানিস্তানে মাদরাসায় বোমা বিস্ফোরণ, নিহত ১৬

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

আফগানিস্তানের উত্তরাঞ্চলের সামাঙ্গান প্রদেশে নামাজের সময় একটি মাদরাসায় বোমা বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুই ডজন মানুষ। বুধবার দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সামাঙ্গানের প্রাদেশিক সরকারের মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির বলেছেন, প্রাদেশিক রাজধানী আইবাকে বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন।

তিনি বলেছেন, বুধবার স্থানীয় সময় বেলা পৌনে ১টার দিকে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিতি জাহদিয়া মাদরাসায় বিস্ফোরণ ঘটেছে। এই মাদ্রাসায় অনেক ছাত্র পড়াশুনা করে। তবে এই বিস্ফোরণের পেছনে কারা জড়িত তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। মুহাজির বলেছেন, মাদরাসায় বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বিস্ফোরণে এখন পর্যন্ত ১০ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, ‘আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী এই ক্ষমার অযোগ্য অপরাধের হোতাদের শনাক্ত এবং তাদের বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।’

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরে আইবাকে এই বিস্ফোরণে হতাহতদের বেশিরভাগই তরুণ বলে জানিয়েছেন সেখানকার একজন চিকিৎসক।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেছেন, হতাহতের সবাই শিশু ও সাধারণ মানুষ। এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

তালেবান বলেছে, গত বছর ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে যুদ্ধ-বিধ্বস্ত দেশের সুরক্ষার দিকে মনোনিবেশ করেছে তারা। তবে গত কয়েক মাসে মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান লক্ষ্য করে কয়েকটি হামলা হয়েছে। আর এসব হামলার মধ্যে কয়েকটির দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

সূত্র: রয়টার্স, আলজাজিরা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!