৫১ বছর পরে পাঠাগারের বই ফেরত দিলেন একজন পাঠক

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
2 মিনিটে পড়ুন

একজন মেম্বার লাইব্রেরি থেকে বই নিয়েছিলেন। তার পর সেই বই ফেরত দিতে হয়তো ভুলে গিয়েছিলেন। অবশেষে সেই বইটি তিনি ফেরত দিলেন। দিলেন দু’-চার, পাঁচ মাস নয়, একেবারে ৫১ বছর পরে। ডাকযোগে পাঠানো সেই বইয়ের সঙ্গে ছিল ছোট্ট একটি চিরকুট। সেই চিরকুটে বই ফেরত দিতে ‘সামান্য দেরি’ হওয়ার জন্য ওই লোকটি দুঃখপ্রকাশও করেছেন।

ঘটনাটি ঘটেছে কানাডায়। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের আনকুভারে। একটি পাবলিক লাইব্রেরিতে। লাইব্রেরির নাম সাউথ হিল। সেখান থেকে‌ একটি বই নিয়েছিলেন এক ব্যক্তি। বইটির নাম দ্য টেলিস্কোপ। বইটির লেখক হ্যারি এডওয়ার্ড নেইল।

তিনি বইটি নিয়েছিলেন ১৯৭১ সালের ২০ এপ্রিল। এত বছর পরে সেই বইটি ডাকযোগে লাইব্রেরি কর্তৃপক্ষকে ফেরত দিয়েছেন তিনি। কিন্তু বইটি কে নিয়েছিলেন, এত বছর পরে তিনি বইটি ফেরতই বা দিলেন কেন, এ সব নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে বই ফেরত পেয়ে সেটার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেছে পাঠাগার কর্তৃপক্ষ।

তারা জানিয়েছে, ৫১ বছর পর ফেরত পেলেও এখনও বইটির কন্ডিশন‌ বেশ ভাল অবস্থায় রয়েছে। বইয়ের সঙ্গে পাঠানো চিরকুটে লেখা রয়েছে, ‘আপনাদের পাঠাগার থেকে এই বইটি নেওয়া হয়েছিল। ফেরত দিতে সামান্য দেরি হওয়ার জন্য আমি দুঃখিত।’

সাউথ হিল পাবলিক লাইব্রেরির পক্ষ থেকে দেওয়া এই পোস্ট ও ছবি ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে এই দেরির জন্য লাইব্রেরি কর্তৃপক্ষ ওই সদস্যের বিরুদ্ধে কোনও জরিমানা ধার্য করেনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
১ টি মন্তব্য

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!