21.3 C
Drøbak
শুক্রবার, জুলাই ১, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকসরকারি খরচে শিক্ষাসফর থেকে ফিরেই অবসরে জ্যেষ্ঠ সচিব হেলাল উদ্দিন

সরকারি খরচে শিক্ষাসফর থেকে ফিরেই অবসরে জ্যেষ্ঠ সচিব হেলাল উদ্দিন

চাকরি থেকে অবসর নেওয়ার আগের দিন সরকারি খরচে নেদারল্যান্ডস ও স্পেন থেকে শিক্ষাসফর শেষে দেশে ফিরেছেন স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) জ্যেষ্ঠ সচিব হেলাল উদ্দিন আহমেদ।

সরকারি তিনটি প্রকল্পের তহবিল থেকে তার ১০ দিনের ওই সফরের সম্পূর্ণ খরচ বহন করা হয়। ওই তিনটি প্রকল্প হলো- স্থানীয় সরকার বিভাগের ঢাকার খাদ্য ব্যবস্থা (ডিএফএস) প্রকল্প, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ইমার্জেন্সি মাল্টি সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্প (ইএমসিআরপি) ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সিটি গভর্নেন্স প্রকল্প।

অবসরের আগমুহূর্তে এ শিক্ষাসফর সরকারের কী কাজে আসবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গত শনিবার (২১ মে) তিনি দেশে ফেরেন। পরের দিন রবিবার (২৩ মে) তিনি এলপিআরে (অবসর গ্রহণের প্রস্তুতিমূলক ছুটি) অবসরে যান।

ওই কর্মকর্তার শিক্ষা সফরকে অনৈতিক বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার। তিনি বলেন, ‘‘তিনি এটা করতে পারেন না। তার তো শিক্ষাসফরের দরকার নেই। এটা নতুন কর্মকর্তাদের জন্য প্রয়োজন, যাতে তারা সেই শিক্ষা নিয়ে দেশের জন্য অবদান রাখতে পারেন।’’

সূত্র মতে , হেলালুদ্দীন আহমদ গত ১১ থেকে ২০ মে নেদারল্যান্ডসে ডেল্টা প্ল্যান ২১০০ এবং স্পেনে গ্লোবাল ওয়াটার সামিটে অংশ নেন। এ শিক্ষাসফরে যাওয়া অপর ছয়জনের মধ্যে ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। নেদারল্যান্ডস সফরটি ২৬-২৭ মে ঢাকায় অনুষ্ঠেয় বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ সম্মেলনের প্রস্তুতির অংশ ছিল।

হেলালুদ্দীন আহমদ ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের সচিব ছিলেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]i.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।