সেঁচের মটর চুরির হিড়িক: মহাদুশ্চিন্তায় দিশেহারা কৃষক, পানির অভাবে ২১ বিঘা ধানের ক্ষেত ফেটে চৌচির

শাহজাদপুর প্রতিনিধি
শাহজাদপুর প্রতিনিধি
2 মিনিটে পড়ুন

সেঁচের মটর চুরির হিড়িক পড়ায় সিরাজগঞ্জের শাহজাদপুর পৌর এলাকার পাড়কোলা গ্রামে পানির অভাবে ২১ বিঘা ধানের আবাদ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। গত কয়েকদিনের ব্যবধানে সেঁচের ৪ টি বৈদ্যুতিক মটর চুরি যাওয়ায় ধানে ক্ষেতে পানি দিতে পারছে না কৃষকেরা। ফলে ক্ষেত ফেটে চৌচির হয়ে যাচ্ছে।এ ঘটনার প্রতিবাদে ও চুরি যাওয়া মটর ফেরত পেতে পাড়কোলা গ্রামের মাসুম মিয়া নামের এক কৃষক বাদী হয়ে ৪ জনের বিরুদ্ধে শাহজাদপুর থানায় একটি অভিযোগ করেছেন।

সরেজমিন পরিদর্শনকালে পাড়কোলা গ্রামের ক্ষতিগ্রস্থ বেশ কয়েকজন কৃষক ও থানায় দাখিলকৃত অভিযোগ সূত্রে প্রকাশ, উপজেলার পাড়কোলা গ্রামে আধিপত্য বিস্তার ও পূর্ব বিরোধের জেরে দু’দ্রæপের সংঘর্ষে এক হত্যাকান্ডের ঘটনাকে কেন্দ্র করে একটি অসাধু চক্র প্রায় প্রায়ই এ গ্রামের সাধারণ মানুষের সম্পদহানী ও চুরিতে সক্রিয় হয়ে উঠেছে। এরই ধারাবাহিকতায় ওই অসাধু চক্র ২১ বিঘা ধানের জমির সেঁচকার্যে ব্যবহৃত ৪টি বৈদ্যুতিক মটর ও নরকূপ রাতের আঁধারে চুরি করে নিয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই কৃষকেরা। স্বল্প সময়ের ব্যবধানে সেঁচের ৪ টি বৈদ্যুতিক মটর ও নলকূপ খোয়া যাওয়ায় কৃষক সেরাজের ১ বিঘা, রশিদুলের ২ বিঘা, মুনজিলের দেড় বিঘা, শফিকুলের আধা বিঘা, শরিফের ২ বিঘা, হযরতের আড়াই বিঘা, শেখের ২ বিঘা ও একেন আলীর ৮ বিঘা ধানের জমি ফেটে চৌচির হয়ে গেছে। আর মাসখানেক পরেই পাঁকতে শুরু করবে ধান। কিন্তু সময়মতো ধানের ক্ষেতে পানি দিতে না পারলে এ ২১ বিঘা জমির ধানের বিপর্যয় কোন ভাবেই রোধ করা যাবে না।

এদিকে, এ ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে বুধবার পাড়কোলা গ্রামে অভিযান চালিয়ে দুলাল (৪৫) নামের ওই চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে শাহজাদপুর থানা পুলিশ। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুলালকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।#

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!