15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকজাতিসংঘ নিরাপত্তা পরিষদ থাকা সত্ত্বেও বিশ্বে নিরাপত্তা নেই : জেলেনস্কি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থাকা সত্ত্বেও বিশ্বে নিরাপত্তা নেই : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থাকা সত্ত্বেও বিশ্বে নিরাপত্তা নেই।’ নিউইয়র্কে মঙ্গলবার জাতিসংঘের প্যানেলে ভার্চুয়ালি বক্তৃতার পর জেলেনস্কি রাতে ফেসবুকে দেওয়া ভাষণে এ কথা বলেন। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, জাতিসংঘ ‘যেসব কাজের জন্য গঠন করা হয়েছিল, বর্তমানে সংস্থাটি সেসব করতে পারছে না।’ তিনি জাতিসংঘের অক্ষমতার জন্য রাশিয়াকে দায়ী করেন। রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যগুলোর একটি।

জেলেনস্কি আরও বলেন, রাশিয়া জাতিসংঘসহ অন্য যেসব আন্তর্জাতিক সংস্থার সদস্য, সেগুলোতে এখনও তাদের অংশগ্রহণ সংস্থাগুলোর অসম্মান।

ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে অপসারণের আহ্বান জানিয়েছেন। নিরাপত্তা পরিষদে রাশিয়া ভেটো ক্ষমতার অধিকারী। ফেসবুক ভাষণে জেলেনস্কি বলেন, জাতিসংঘে রাশিয়ার ভূমিকা হলো ‘গঠনমূলক সবকিছুকে আটকানো, মিথ্যা ছড়িয়ে দেওয়া এবং নিজেদের খারাপ কাজগুলোকে ন্যায্যতা দেওয়ার জন্য বৈশ্বিক ব্যবস্থাকে ব্যবহার করা।’

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানান জেলেনস্কি। তিনি বলেন, ‘দখলদারদের (রাশিয়া) যুদ্ধাপরাধের ভয়াবহতার সঙ্গে সাযুজ্য রেখে সিদ্ধান্ত নেওয়ার গুরুত্বপূর্ণ মুহূর্তটি এখনই।’

খুব শিগগিরই ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লেয়েন এবং ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ইউক্রেন সফর করবে বলে জানান জেলেনস্কি। তাঁদের সফরকে ঘিরে ইউক্রেন প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

জেলেনস্কি বলেন, ‘কিয়েভ (ইউক্রেনের রাজধানী) এখন বিশ্ব গণতন্ত্রের রাজধানী। ইউরোপ মহাদেশের সবার জন্য স্বাধীনতা-সংগ্রামের রাজধানী এখন কিয়েভ।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।