নির্বাচন কমিশনের জন্য প্রস্তাবিত ৩২২ নাম প্রকাশ করল সার্চ কমিটি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
প্রতীকি ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের জন্য বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে আসা ৩২২ জনের নাম প্রকাশ করেছে সার্চ কমিটি। সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার পর মন্ত্রিপরিষদের ওয়েবসাইটে নামগুলো প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম।

উল্লেখযোগ্য যাদের নাম রয়েছে-

সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে (অব.) এম সাখাওয়াত হোসেন, ছহুল হোসাইন ও আবদুল মোবারক।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাড. সুলতানা কামাল, রাশেদা কে চৌধুরী, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমদ, গীতি আরা সাফিয়া চৌধুরী ও অধ্যাপক ড. সুফিয়া রহমান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাবির সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ববিদ্যালয় মণ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, অধ্যাপক ড. কাজী দীন মোহাম্মদ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ।

পিএসসি’র সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ও ইকরাম আহমেদ। মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। সাবেক তথ্য কমিশনার ড. গোলাম রহমান।

সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন, সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী, সাবেক বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী, সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী, সাবেক বিচারপতি আবদুর রশীদ, সাবেক বিচারপতি আবু বকর সিদ্দিকী ও সাবেক বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা।

সাবেক সেনা প্রধান জেনারেল (অব.) ইকবাল করিম ভূইয়া, জেনারেল (অব.) হারুনুর রশিদ, সাবেক ব্রি. জে (অব.) সাইদুর রহমান খান, লে. জে (অব.) কাজী সাজ্জাদ আলী জহির ও নিরাপত্তা বিশ্লেষক মে. জে (অব.) আ ন ম মনীরুজ্জামান।

সাবেক আইজিপি হাসান মাহমুদ খন্দকার, মো. শহিদুল ইসলাম ও এ কে এম শহীদুল হক। সাবেক অতিরিক্ত আইজিপি কৃষিবিদ মোখলেসুর রহমান।

সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান ও মো. আবদুল করিম। সাবেক মন্ত্রিপরিষদ সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইঞা ও মোহাম্মদ শফিউল আলম। সাবেক সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান ও কাজী হাবিবুল আউয়াল। সাবেক সচিব কামরুন নাহার, আবদুল মালেক ও প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী সেলিমা খাতুন।

কথাশিল্পী সেলিনা হোসেন, অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী ও নারী নেত্রী রোকেয়া কবীর।

সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, আবু সাঈদ খান ও অজয় দাস গুপ্ত। অ্যাডভোকেট আব্দুল মতালেব মিয়া ও সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ূন কবির ।

চলচ্চিত্র তারকা ইলিয়াস কাঞ্চন ও ফ্যাসন ডিজাইনার বিবি রাসেল। সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ও ড. আতিউর রহমান। আইনজীবী ড. শাহদীন মালিক ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার প্রমুখ।

এর আগে সার্চ কমিটির পক্ষ থেকে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে যোগ্য ব্যক্তিদের নাম আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় সার্চ কমিটি। সে আহ্বানে সাড়া দিয়ে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল তাদের বিবেচনায় যোগ্য ব্যক্তিদের নাম পাঠায় সার্চ কমিটিতে। এ ছাড়া ৬টি পেশাজীবী সংগঠন থেকেও নাম প্রস্তাব করা হয়।

গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠনের পর নতুন নির্বাচন কমিশনের জন্য যোগ্য ব্যক্তি খোঁজার কাজ শুরু হয়। তারই ধারাবাহিকতায় বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনদের সঙ্গে দুই দিনব্যাপী বৈঠক হয়। সেই বৈঠকে বিশিষ্টজনেরা দাবি করেন সার্চ কমিটির কাছে যেসব নাম জমা পড়েছে তা প্রকাশ করতে হবে। তাদের সেই দাবি আমলে নিয়ে সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকল নাম প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করে সার্চ কমিটি। সার্চ কমিটির পক্ষ থেকে সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, সোমবার সন্ধ্যার পর সমস্ত নাম প্রকাশ করা হবে। তিনি বলেছেন, আমাদের কাছে ৩২৯ জনের নাম জমা পড়েছে।

এদিকে নাম প্রকাশ করার আগে আরও এক দফা বিশিষ্টজনদের নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি। সেই সিদ্ধান্ত মোতাবেক মঙ্গলবার গণমাধ্যমের ৮জন সিনিয়র ব্যক্তিকে নিয়ে বৈঠকে বসবে সার্চ কমিটি।

আইন অনুযায়ী আগামী ২৪ ফেব্রুয়ারি ১৫ কার্য দিবস শেষ হবে সার্চ কমিটির। তার আগেই চূড়ান্ত তালিকা রাষ্ট্রপতিকে পাঠাতে কাজ করছে সার্চ কমিটি। রাষ্ট্রপতির কাছে যে ১০ জনের নাম প্রস্তাব করবে সার্চ কমিটি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সেই ১০ জন থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন। গঠিত হবে নতুন নির্বাচন কমিশন। যে কমিশনের ওপর দায়িত্ব পড়বে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন পরিচালনা করা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!