15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকশিল্পী সমিতির নতুন সভাপতি ইলিয়াস কাঞ্চন, বহাল জায়েদ

শিল্পী সমিতির নতুন সভাপতি ইলিয়াস কাঞ্চন, বহাল জায়েদ

অনেক নাটকীয়তা এবং অনেক অপেক্ষা শেষে অবশেষে প্রায় ভোররাতে ঘোষণা করা হল চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের ফলাফল। তাতেও থাকল নাটকীয়তা। এবার প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন একসময়ের তুমুল জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি পেয়েছেন ১৯১ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী খল অভিনেতা মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট।

তবে মিশা হারলেও স্বপদে বহাল আছেন আলোচিত-সমালোচিত জায়েদ খান। তিনি টানা তৃতীয়বারের মতো শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। জায়েদ ভোট পেয়েছেন ১৭৬টি। এবার তার প্রতিদ্বন্দ্বী ছিলেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। তিনি পেয়েছেন ১৬৩ ভোট। এছাড়া সহসভাপতি দুটি পদে জয় পেয়েছেন চিত্রনায়ক রুবেল ও মনোয়ার হোসেন ডিপজল। তারা দুজনেই মিশা-জায়েদ প্যানেলের প্রার্থী।

রুবেল ও ডিপজল হারিয়েছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের রিয়াজ আহমেদ ও ডিএ তায়েবকে। রুবেল ১৯১ ও ডিপজল ২১৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। রিয়াজ ও ডিএ তায়েব পেয়েছেন যথাক্রমে ১৫৬ ও ১১২ ভোট। তবে সহ-সাধারণ সম্পাদক পদে জিতেছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের প্রার্থী চিত্রনায়ক সাইমন সাদিক। তিনি পেয়েছেন ২১২ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সুব্রত চক্রবর্তী পেয়েছেন ১২৭ ভোট।

সাংগঠনিক সম্পাদক পদে জিতেছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের প্রার্থী চিত্রনায়িকা শাহনূর। তিনি পেয়েছেন ১৮৪ ভোট। এই নায়িকা হারিয়েছেন মিশা-জায়েদ প্যানেলের প্রার্থী চিত্রনায়ক আলেক জান্ডার বো-কে। তিনি পেয়েছেন ১৫৫ ভোট। ২০৫ ভোট পেয়ে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন মিশা-জায়েদ প্যানেলের প্রার্থী চিত্রনায়ক জয় চৌধুরী। তিনি হারিয়েছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের প্রার্থী চিত্রনায়ক নিরব হোসেনকে। তিনি পেয়েছেন ১৩৪ ভোট।

দপ্তর ও প্রচার সম্পাদক পদে জয় পেয়েছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের আরমান। তিনি পেয়েছেন ২৩২ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জ্যাকি আলমগীর পেয়েছেন ১০৭ ভোট। সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মিশা-জায়েদ প্যানেলের জাকির হোসেনকে হারিয়ে জিতেছেন চিত্রনায়ক মামনুন ইমন। তিনি পেয়েছেন ২০৩ ভোট। জাকির পেয়েছেন ১৩৬টি। ১৯৩ ভোট পেয়ে কোষাধ্যক্ষ পদেও জিতেছেন কাঞ্চন-নিপুণ প্যানেলের আজাদ খান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফরহাদ পেয়েছেন ১৪৬ ভোট।

এছাড়া কার্যনির্বাহী সদস্য মোট ১১টি পদের মধ্যে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন চিত্রনায়ক অমিত হাসান (২২৭ ভোট), ফেরদৌস (২৪০ ভোট), চিত্রনায়িকা কেয়া (২১২ ভোট) এবং জেসমিন (২০৮ ভোট)। মিশা-জায়েদ প্যানেল থেকে এই পদে জয় পেয়েছেন অঞ্জনা সুলতানা (২২৫ ভোট), অরুণা বিশ্বাস (১৯২ ভোট), আলীরাজ (২০৩ ভোট), মৌসুমী (২২৫ ভোট), রোজিনা (১৮৫ ভোট) ও সূচরিতা (২০১ ভোট) ও চুন্নু (২২০ ভোট)।

কার্যনির্বাহী পদে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে হেরেছেন শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, সাংকো পাঞ্জা, পরীমনি, গাঙ্গুয়া ও সীমান্ত। মিশা-জায়েদ প্যানেল থেকে হেরেছেন আসিফ ইকবাল, বাপ্পারাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীর। এছাড়া এবার দুজন স্বতন্ত্র প্রার্থীও এই পদে প্রার্থী হয়েছিলেন। তারা হলেন খল অভিনেতা আশরাফুল আলম ডন ও হরবোলা। কিন্তু কেউ জিততে পারেননি।

এবার অনুষ্ঠিত হয়ে গেল চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের ১৭তম নির্বাচন। সেখানে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে ২১টি পদের মধ্যে সভাপতিসহ নির্বাচিত হয়েছেন ১০ জন। অন্যদিকে, সহসভাপতি এবং সাধারণ সম্পাদক মিলে মিশা-জায়েদ প্যানেল দখল করেছে ১১টি পদ।

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৪২৮ জন। ভোট শুরু হয় সকাল ৯টায়, শেষ হয় সন্ধ্যা ৬টায়। ভোট দিয়েছেন ৩৬৫ জন শিল্পী। এর মধ্যে ১০টি ব্যালট বাতিল করেছে নির্বাচন কমিশন। বৈধ ব্যালট ৩৫৫টি। এবার প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে ছিলেন অভিনেতা পীরজাদা শহীদুল হারুন এবং আপিল বোর্ডের দায়িত্বে ছিলেন চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।