-0.6 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকফের শুরু হয়েছে শৈত্যপ্রবাহ

ফের শুরু হয়েছে শৈত্যপ্রবাহ

বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে আবারও বইতে শুরু করেছে শৈত্যপ্রবাহ। ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে ৬ জেলার তাপমাত্রা। আগামী দুই দিন এ তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। এছাড়া উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আবহাওয়া অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

অধিদফতর জানায়, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে শ্রীমঙ্গলে, ৯ দশমিক ৬; ঈশ্বরদীতে ৯ দশমিক ৫, বদলগাছিতে ৯ দশমিক ৪, রাজারহাটে ৯ দশমিক ৮ এবং চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ১৪, ময়মনসিংহে ১২ দশমিক ৪, চট্টগ্রামে ১৫ দশমিক ৬, সিলেটে ১৩ দশমিক ৫, রাজশাহীতে ১০ দশমিক ৫, রংপুরে ১০ দশমিক ৩, খুলনায় ১২ এবং বরিশালে ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

প্রসঙ্গত, বড় কোনও এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আগামী কয়েকদিন এই শৈত্যপ্রবাহ থাকতে পারে। আরও কিছু এলাকায় এই প্রবাহ ছড়িয়ে পড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন ঘটবে না। তবে এলাকাভেদে কোথাও কোথাও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। এছাড়া কুয়াশার ঘনত্ব বাড়বে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।