2.8 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকএসএসসিতে এবারও ছেলেদের থেকে পাসের হারে মেয়েরা এগিয়ে

এসএসসিতে এবারও ছেলেদের থেকে পাসের হারে মেয়েরা এগিয়ে

এসএসসি ও সমমানের পরীক্ষায় গত কয়েক বছরের ধারাবাহিকতায় পাসের হারের দিক থেকে এবারও এগিয়ে রয়েছে মেয়েরা। এবার মেয়েদের পাসের হার ৯৪ দশমিক ৫০। আর ছেলেদের পাসের হার ৯২ দশমিক ৬৯।

এবার পরীক্ষায় অংশ নেওয়া ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রীর মধ্যে পাস করেছেন ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন। আর ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্রের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন। এরপর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। পাসে হার গত বছরের চেয়ে বেড়েছে। গত বছর পাস করেছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। এবার মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

এ বছর করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৪ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। এবার সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেওয়ার কথা জানানো হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।