4.8 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাবির হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাবির হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে বিবাহিত এবং অন্তঃসত্ত্বা ছাত্রীদের থাকতে না দেওয়ার বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। ফলে এখন থেকে ছাত্রীদের আবাসিক হলে এখন থেকে বিবাহিত ছাত্রীরাও থাকতে পারবেন।

বুধবার সন্ধ্যায় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের বাসভবনে বিভিন্ন হলের প্রাধ্যক্ষদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সভায় ছাত্রী হলে বিবাহিত মেয়েদের হলে থাকার বিষয়ে বিদ্যমান নিয়ম নিয়ে আলোচনা হয়েছে। পরে উপাচার্য আখতারুজ্জামান সেই নিয়ম রদ করার নির্দেশনা দেন। তবে মাতৃত্ব ও শিশুর নিরাপদ স্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে অন্তঃসত্ত্বা শিক্ষার্থীদের এ সময় তাদের পারিবারিক পরিবেশে থাকা নিয়েও সভায় আলোচনা হয়েছে।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় সিদ্ধান্তটির বিষয়ে নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এ কে এ গোলাম রাব্বানী বলেন, ‘ছাত্রীদের আবাসিক হলে বিবাহিত এবং অন্তঃসত্ত্বা শিক্ষার্থীদের থাকার ওপর এতদিন যে বিধিনিষেধ ছিলো সেটি রহিত করা হয়েছে।’

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রী হলে বিবাহিতদের সিট বরাদ্দ বাতিলের খবর গণমাধ্যমে প্রকাশের পর সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যারয় প্রশাসন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য থাকা পাঁচটি আবাসিক হলের আসন বণ্টন সম্পর্কিত নীতিমালা রয়েছে।

নীতিমালার একটি ধারায় বলা হয়েছে, কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।