অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
নারী ফুটবল দল। ফাইল ছবি

অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ভারতকে ১-০ গোল ব্যবধানে হারাল বাংলাদেশের মেয়েরা। এ জয়ের মাধ্যমে অপরাজিত দল হিসেবে শিরোপা নিজেদের করে নিল মারিয়া মান্ডা বাহিনী। জয় নির্ধারণী একমাত্র গোলটি করেন আনাই মোগিনি।

এর আগে ২০১৮ সালে ১৮ বছরের কম বয়সী মেয়েদের নিয়ে হওয়া এই প্রতিযোগিতার সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছিল নেপাল। শিরোপা নির্ধারণী ম্যাচে হিমালয়ের দেশটির মেয়েদের হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। সে হিসাবে মুকুট ধরে রাখল গোলাম রব্বানী ছোটনের দল। আর প্রথমবারের মতো শিরোপার মঞ্চে উঠে এসে হারের বিষাদ সঙ্গী হলো তাদের।

চলতি আসরে গ্রুপপর্বের পাশাপাশি ফাইনালেও হারল ভারত। রাউন্ড রবিন লিগের ম্যাচেও ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ। আর পুরো টুর্নামেন্টে অপরাজিত থাকার পাশাপাশি নিজেদের জালে কোনো বল আসতে দেয়নি স্বাগতিকরা। অন্যদিকে প্রতিপক্ষের জালে পাঠিয়েছে মোট ২০টি গোল।

বুধবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল ফুটবল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখল এবং আক্রমণে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে বাংলাদেশের মেয়েরা। বলতে গেলে মারিয়া মান্ডারদের কাছে হেলে পানিই পায়নি ভারত অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। শামসুন্নাহার-আনাই মোগিনিদের মুহুর্মুহ আক্রমণে কোণঠাসা হয়ে পড়ে ভারতের রক্ষণভাগ।

Football অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের
অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে শিরোপা বাংলাদেশের 39

কিন্তু একের পর এক আক্রমণের পরও বারবার ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতেই।

দ্বিতীয়ার্ধের খেলায় গতি বাড়ায় স্বাগতিকরা। ৬৩ মিনিটে গোল প্রায় পেয়েই গেয়েছিল দল। কিন্তু শেষ মুহূর্তের ব্যর্থতায় পাওয়া যায়নি কাঙ্ক্ষিত গোলের দেখা। এরপর মাহেন্দ্রণ আসে ম্যাচের ৭৯তম মিনিটে। বক্সের সামান্য বাইরে থেকে শাহেদা আক্তারের দারুণ একটা ব্যাকহিল থেকে বল পেয়ে আনাই নিলেন দুর্দান্ত এক শট। রংধনু শটটি বাঁক নিয়ে ভারতীয় খেলোয়াড় আনশিকার হাতে লেগে ঢোকে জালে। বাকি সময় অবশ্য চেষ্টা করেও আর কোনো দল গোল করতে পারেনি। এরপর শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়েন লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা।

পুরো টুর্নামেন্টে পাঁচটি গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন বাংলাদেশের তারকা ফুটবলার শাহেদা আক্তার রিপা। আসরের মূল্যবান খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন তিনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!