-0.6 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গুঁড়িগুঁড়ি বৃষ্টি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গুঁড়িগুঁড়ি বৃষ্টি

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে বাংলাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। শুক্রবারের আবহাওয়া একই কথা জানান দিচ্ছিল। দিনভর আকাশ ছিল মেঘলা। শনিবার সকাল থেকে শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি। এতে দুর্ভোগে পড়েছেন কাজের সন্ধানে ঢাকার রাস্তায় বের হওয়া মানুষ। বিশেষ করে খেটে খাওয়া নিম্নআয়ের মানুষেরা বেশি দুর্ভোগ পোহাচ্ছেন।

শুধু ঢাকায় নয়, দেশের বিভিন্ন জেলায় সকাল থেকে এমন গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে বলে জানা গেছে। সামান্য বৃষ্টিতে রাস্তাঘাট ভিজে গেলেও কোথাও পানি জমেনি। ছুটির দিন হওয়ায় অন্যান্য সময়ের মতো সকালে ঢাকার সড়কে খুব একটা যানজটেরও সৃষ্টি হয়নি।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করা নিম্নচাপ দুর্বল হয়ে বৃষ্টি ঝরাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটির দেওয়া তথ্যমতে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে ভারতের তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ ও শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি হচ্ছে। ভারতের দক্ষিণ উপকূল ছাপিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ পর্যন্ত চলে এসেছে মেঘমালা। এর প্রভাবে ভোর থেকে মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, রাজবাড়ি, মাগুরা, ফরিদপুর, মানিকগঞ্জ, ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লাসহ পার্শ্ববর্তী কিছু স্থানে হালকা বা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

অধিদপ্তর বলছে, রবিবার থেকে সোমবারের মধ্যে খুলনা, ঢাকা, ও বরিশাল বিভাগের বেশকিছু স্থানে এবং চট্টগ্রাম বিভাগের মূলত উত্তর অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া রাজশাহী ও সিলেট বিভাগের দুই এক জায়গায় সামান্য বৃষ্টি হলেও হতে পারে। আপাতত রংপুর ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। সেখানে দিনে রোদ আর রাতে হালকা শীত অব্যাহত থাকতে পারে। আগামী ১৬ নভেম্বর থেকে দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলের আবহাওয়া ধীরে ধীরে পুনরায় স্বাভাবিক হয়ে আসতে পারে।

শনিবার সকাল ৬টায় দেশের সর্মনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়, ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।