সাম্প্রদায়িক হামলা’র প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

দুর্গাপূজাকে কেন্দ্র করে সারাদেশে ‘সাম্প্রদায়িক হামলা’র প্রতিবাদে বাংলাদেশের রাজধানী ঢাকার শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার (১৮ অক্টোবর) সকাল ১১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে যোগ দেয় সনাতন ধর্মাবলম্বীসহ বিভিন্ন শ্রেণি-পেশার সাধারণ মানুষ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (বেলা ১২টা) শাহবাগ মোড় বন্ধ রয়েছে। বৃষ্টি উপেক্ষা করেই অবস্থান করছেন বিক্ষুব্ধরা।

আন্দোলনকারীরা বলছেন, প্রতিবার হামলার পর আশ্বাস দিলেও কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি। আমরা হিন্দু ধর্মাবলম্বীরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। অনিরাপদ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বেশ কয়েক দফা দাবি তুলে ধরেন তারা।

দাবি তুলে ধরে শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়েছে- হামলার শিকার মন্দিরগুলো শিগগিরই প্রয়োজনীয় সংস্কার করতে হবে। বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণ দিতে হবে। হত্যার শিকার পরিবারগুলোকে স্থায়ী ক্ষতিপূরণ দিতে হবে। দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে।

তারা জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির সংখ্যালঘুদের বাসাবাড়িতে সাম্প্রদায়িক হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করারও দাবি করেন।

তারা বলেন, সংখ্যালঘুদের জন্য আলাদা মন্ত্রণালয় ও কমিশন গঠন করতে হবে। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্যের আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করতে হবে। জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জিডিপির ১৫ শতাংশ বরাদ্দ রাখতে হবে।

এদিকে অবরোধের কারণে শাহবাগ-কাওরান বাজার, শাহবাগ-সায়েন্সল্যাব, শাহবাগ-গুলিস্থান সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!