16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকযুক্তরাজ্য ২০ হাজার আফগানকে আশ্রয় দেবে

যুক্তরাজ্য ২০ হাজার আফগানকে আশ্রয় দেবে

তালেবান রাষ্ট্র ক্ষমতা দখল করার পর আফগান নাগরিকদের মধ্যে আতঙ্কে দেশ ছাড়ার হিড়িক পড়েছে। নিরাপত্তা ও জীবনের নিশ্চয়তার আশায় দেশ ছাড়তে চাচ্ছেন তারা। এর আগে কানাডা ও উগান্ডা ২০ হাজার করে আফগান শরণার্থীকে আশ্রয় দেওয়ার কথা জানায়।

বিবিসি জানিয়েছে, আগামী কয়েক বছরে ২০ হাজার আফগান শরণার্থীকে যুক্তরাজ্যে নেওয়া হবে এবং সেখানে তাদের বসবাসের অনুমতি দেওয়া হবে। প্রথম বছর এই সুযোগ পাবেন ৫ হাজার আফগান নাগরিক। তবে এক্ষেত্রে নারী, কিশোরীসহ ঝুঁকিতে থাকা নাগরিকরা অগ্রাধিকার পাবেন।

এদিকে আফগান শরণার্থীদের উদ্ধারে অন্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। দেশটির গণমাধ্যম ডেইলি টেলিগ্রাফে এক লেখায় তিনি বলেছেন, (আফগান শরণার্থীদের ব্যাপারে) আমরা একা কিছুই করতে পারবো না।

এছাড়া ৫ হাজার আফগান দোভাষী ও যুক্তরাজ্যের হয়ে কাজ করা কর্মীদেরও দেশটিতে বসবাসের অনুমতি দেওয়া হবে। তালেবান শাসনেরে অধীনে সবচেয়ে ঝুঁকিতে থাকা আফগান নাগরিকরাই নতুন এই পুনর্বাসন প্রকল্পের কেন্দ্রে থাকবেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।