10 C
Drøbak
সোমবার, অক্টোবর ২৫, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকচীনে গত এক হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত থেকে বন্যা, ২৫ জন নিহত

চীনে গত এক হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত থেকে বন্যা, ২৫ জন নিহত

চীনের হেনান প্রদেশে হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত এবং এর ফলে সৃষ্ট বন্যা, বাড়িঘর ও দেয়াল ধসে নিহতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ২৫ জনে। এবং এখন পর্যন্ত সেখানে নিখোঁজও আছেন।

দেশটির কেন্দ্রীয় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় থেকে এ তথ্য জানিয়েছেন।

চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি জানিয়েছে, প্রবল বর্ষণে আটকে পড়া লোকজনকে উদ্ধারে প্রদেশটিতে সেনাবাহিনী পাঠিয়েছে চীনের সরকার।

স্থানীয় সময় গত শনিবার সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত ৬১৭ দশমিক এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দেশটির মধ্যাঞ্চলের হেনান প্রদেশে প্রবল বর্ষণে রাজধানী ঝেংঝৌসহ বিস্তৃত এলাকায় এ প্রাণহানির ঘটনা ঘটে। বন্যা কবলিত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে লাখো মানুষকে। ইয়োলো নদীর তীরবর্তী এক কোটি ২০ লাখের বেশি মানুষের ঝেংঝৌ শহরের পাতাল রেলের লাইন তলিয়ে গেছে ঘোষণায় বলা হয়েছে, আগামী ৩ দিন আরও বেশি বৃষ্টিপাত হতে পারে হেনানে।

সরকারি বাহিনীর সদস্যরা ডুবে যাওয়া সেই সুড়ঙ্গ স্টেশন থেকে ৫০০ জনের বেশি মানুষকে নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছে সিনহুয়া নিউজ।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বন্যা প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছে এবং বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এই বন্যায় ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের জীবন এবং সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

প্রবল বৃষ্টিপাতের কারণে কর্তৃপক্ষ ঝেংঝৌ শহরে বাস ও অন্যান্য যান চলাচল বন্ধ ঘোষণা করেছে। আবহাওয়াবিদদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঝেংঝৌ শহরে গত তিনদিন ধরে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।