15.9 C
Drøbak
শনিবার, জুলাই ২৪, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিক'শোলে‌'-খ্যাত সেই সম্পাদক

‘শোলে‌’-খ্যাত সেই সম্পাদক

শোলে সিনেমার জন্য একমাত্র ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন সেই ছবির সম্পাদক— এম এস সিন্ধে।
শুধু শোলে নয়, শাহরুখ খান-সহ তাবড় তাবড় নায়কদের অভিনীত সিনেমা— জামানা দিওয়ানা, মেরে সানাম, ব্রহ্মচারী, সীতা অউর গীতা, ঝিল কে উস পার, আলিবাবা অউর চল্লিশ চোর, শান, শক্তি, রাম জান-এর মতো হাতে গুনে শেষ করে করা যাবে না এত বিখ্যাত সিনেমা এডিট করেছেন তিনি। এক টানা পঁয়ত্রিশ বছর নিজেকে নিংড়ে দিয়েছেন সিনেমার জন্য।

সে জন্য প্রচুর সম্মান পেয়েছেন। পুরস্কারও পেয়েছে অজস্র। সব সময় থেকেছেন আলোর ঝলকানির মধ্যে। অথচ সে ভাবে রোজগার করতে পারেননি কোনও দিনই।

2 16 'শোলে‌'-খ্যাত সেই সম্পাদক
'শোলে‌'-খ্যাত সেই সম্পাদক 2

প্রবল দারিদ্রতার সঙ্গে লড়াই করে করে আর থাকতে না পেরে, শেষ বয়সে বম্বের ধারাভি বস্তির‌ একটি ভাড়ার‌ ঝুপড়িতে এসে ওঠেন। শুধু তাইই নয়, শুধুমাত্র দু’বেলা খাবার জন্য রাস্তার ধারে বসে ভিক্ষে করতে শুরু করেন তিনি।

তাতেও এই কিংবদন্তী ফ্লিম এডিটরকে দিনের পর দিন কাটাতে হয় অনাহারে। অর্ধাহারে।‌ অসুস্থ হওয়ার পরে আর পাঁচ জন সাধারণ লোকের মতোই সরকারি হাসপাতালে ঘন্টার পর ঘন্টা ধরনা দিয়ে ডাক্তার দেখিয়েছেন ঠিকই, কিন্তু ওষুধ কেনার মতো সামান্য আর্থিক সঙ্গতিও তাঁর ছিল না। এ খবর জেনে ও কেউ তাঁর পাশে এসে দাঁড়ায়নি। না কেউ ব্যক্তিগত ভাবে, না কোনও স্বেচ্ছাসেবী সংগঠন। এবং এখানেই অতি সাধারণ একজন ভিখারির মতোই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।