-0.6 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকনাটোরের তরুনী দোতারা বাদক পলি (ভিডিও)

নাটোরের তরুনী দোতারা বাদক পলি (ভিডিও)

মহিমা খাতুন পলি। নাটোরের বাগাতিপাড়া উপজেলার দয়ারামপুর ইউনিয়নের মধ্যপাড়া গ্রামে ২৯ শে অক্টোবর জন্মগ্রহণ করে।প্রতিভাবান দোতারা বাদক পলি বর্তমানে সরকারি সংগীত কলেজ ঢাকায় অধ্যায়নরত আছে।

দোতারা বাদক হিসাবে পলির প্রথম হাতেখড়ি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত দোতারা বাদক ও কণ্ঠশিল্পী ওস্তাদ মিজানুর রহমান ভুট্টুর কাছে। ওস্তাদ মিজানুর রহমান ভুট্টু অতি যত্নে, তিল তিল করে গড়ে তুলেছেন তাঁর এই শীর্ষকে। তিনিও স্বপ্ন দেখেন পলি একদিন অনেক বড় হবে।

বহির্বিশ্বের নারীরা বহু পূর্বে থেকেই বাদ্যযন্ত্রে পারদর্শী। আমরা বিভিন্ন চলচ্চিত্র এবং স্যাটেলাইটের মাধ্যমে তা দেখতে পাই। ধারণা পাওয়া যায় ৯০ দশকের দিক থেকে ভারতবর্ষের নারীরা বাদ্যযন্ত্রে পারদর্শিতা অর্জন করে সুনাম কুড়িয়েছে বিশ্বজুড়ে।

তখনো বাংলাদেশের নারীরা ছিল পিছিয়ে। তবে বর্তমানে তরুণ প্রজন্মের মেয়েরা ডুগি-তবলা, বাঁশি দোতরাসহ অনেক রকম বাদ্যযন্ত্র প্রশিক্ষণ নিয়ে অনেক স্থানেই নিজের জায়গা করে নিয়েছে। নারীদের এই অগ্রগামীতার কৃতিত্ব যেমন অভিভাবক ও সমাজের রয়েছে অপরদিকে ‘সরকারি সংগীত কলেজ ঢাকা’ বিরল ভূমিকা পালন করে চলেছে।

পলির পিতা থেকেও নেই ! মায়ের পৈতৃক সূত্রে পাওয়া কিছু জমির উপর নির্ভর করেই চলে তাঁর লেখাপড়া ও যন্ত্রসঙ্গীত শিল্পী হওয়ার সাধনা। স্বামী পরিত্যাক্তা গর্ভধারিনী মা পলিকে অবিরাম উৎসাহ দিয়ে চলেছেন।

প্রতিভাবান পলির সাধনা একদিন সম্পন্ন হবে। দেশের সাংস্কৃতিক অঙ্গনে রাখবে বিরল ভূমিকা। তাঁর প্রতিভা দেশের নারীদের অনুপ্রাণিত করবে। দেশের মুখ উজ্জ্বল করে বহির্বিশ্বে ছড়াবে তার প্রতিভার আলো। সমাজ, দেশ তথা রাষ্ট্রের কাছে সার্বিক সহযোগিতা পাবে পলি, এমনটাই মনে করেন নাটোরের সঙ্গীতাঙ্গনের সচেতন নাগরিকরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।