15.9 C
Drøbak
শনিবার, জুলাই ২৪, ২০২১
প্রথম পাতাবিচিত্রাতিমির পেটে, ৩০ সেকেন্ড

তিমির পেটে, ৩০ সেকেন্ড

সমুদ্রে বড় আকারের চিংড়ি ধরতে গিয়ে গত শুক্রবার একটি হাম্পব্যাক তিমির কবলে পড়েন মার্কিন যুক্তরাষ্ট্রের মাইকেল প্যাকার্ড।
হাঁ করে তাঁকে গিলে নেয় তিমিটি। কিন্তু একটা আস্ত মানুষ গিলতে না পেরে কয়েক মুহূর্ত পরেই মাইকেলকে উগরে দেয় সে। মৃত্যুর মুখ থেকে প্রাণ নিয়ে ফিরে এসে ভাগ্যকেও বিশ্বাস করতে পারছেন না তিনি।

১১ জুন, ২০২১ শুক্রবার আমেরিকার ম্যাসাচুসেটসের দ্বীপে এই ঘটনাটি ঘটেছে। পেশায় মৎস্যজীবী এবং ডুবুরি ৫৬ বছরের মাইকেল তাঁর এক সহযোগীকে নিয়ে সমুদ্রে গলদা চিংড়ি ধরতে গিয়েছিলেন।
গভীর জলে নেমে গলদা চিংড়ি ধরাটা তাঁর শুধু পেশা নয়, দীর্ঘদিনের নেশাও। আর সেটা করতে গিয়েই শুক্রবার জলের নীচে হঠাৎ একটা ঝাঁকুনি খান তিনি। আর তার পরেই তাঁর চারদিক অন্ধকার হয়ে যায়।

বিয়ে করে আসার পর থেকেই অন্য যে কোনও একটি চাকরি করার জন্য তাঁর স্ত্রী তাঁকে বারবার অনুরোধ করা সত্বেও, তিনি সমুদ্রের নেশা ছাড়তে পারেননি। কেপ কডে প্রায় ৪০ বছর ধরে ডুবুরির কাজ করছিলেন। আর যখন ডুবুরির কাজ থাকত না, তিনি তখন মাছ ধরার জন্য সমুদ্রে নেমে যেতেন।

মাইকেল যেখানে মাছ ধরতে গিয়েছিলেন, সেখানে হাঙরের আনাগোনা রয়েছে। তাই হাঙরই তাঁকে মুখে পুরেছে বলে প্রথমে ভেবেছিলেন তিনি। কিন্তু পর ক্ষণেই বুঝতে পারেন হাঙর নয়। শরীরে তেমন কোনও যন্ত্রণাও অনুভব করেননি বলেও মিডিয়াকে জানিয়েছেন মাইকেল।

শুধু তাইই নয়, তিমির মুখের ভিতরে তিনি যে ৩০-৪০ সেকেন্ড ছিলেন, সে সময়েও তাঁর শ্বাস-প্রশ্বাস চলছিল বলে জানিয়েছেন তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, ভয়ের কিছু নেই, মাইকেলের পায়ের গোড়ালি একটু মচকে যাওয়া ছাড়া তাঁর আর তেমন কোনও ক্ষতি হয়নি।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।