14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিক৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা

৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা

উগান্ডার কামিবিরি গ্রামের আর পাঁচ জন সাদামাটা গ্রাম্য বধূর মতোই মরিয়ম নাবাতানজিও অত্যন্ত সাধারণ একজন গৃহবধূ। এই বউটিই মাত্র ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা হয়ে বিশ্বরেকর্ড গড়েছেন।

af 2 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 4

৩৭ বছরের জীবনে মরিয়ম ৬ বার যমজ সন্তানের জন্ম দিয়েছেন। ৪ বার তিনটি করে সন্তানের জন্ম দিয়েছেন আর ৩ বার ৪ টি করে সন্তানের জন্ম দিয়েছেন। বাকি বছরগুলোতে তিনি একটি করে সন্তানের জন্ম দিয়েছেন।

উগান্ডার পত্রিকা ডেইলি মনিটর জানিয়েছে, মরিয়মের শেষ সন্তানটির ক্ষেত্রে ডাক্তাররা সিজার করতে বাধ্য হয়েছেন। ২০১৬ সালের ডিসেম্বর মাসে। আর সেটি করতে গিয়েই ইউটেরাসের ভেতরটাও কাটতে হয়েছিল। ফলে আবার সন্তান ধারণের ক্ষমতা ওখানেই স্থগিত হয়ে যায় তাঁর।

af 1 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 5

এই বিপুল সংখ্যক সন্তানের মধ্যে ১০টি মেয়ে এবং ২৮টি ছেলে। সব চেয়ে বড় সন্তানটির বয়স ২৩ বছর এবং সব চেয়ে ছোটটির বয়স ৪ মাস।

৩৮টি সন্তানের মা মরিয়ম বলেছেন, ১৯৯৩ সালে একজন ৪০ বছরেরও বেশি বয়সের লোকের সঙ্গে তাঁর বিয়ে হয়।

পরের বছরই, মানে ১৯৯৪ সালে তিনি প্রথম বার মা হন। এর দু’বছর পরে তিনি তিনটি সন্তানের জন্ম দেন। এ ভাবে প্রতি এক-দু’বছর পর পরই একসঙ্গে তিন-চারটি করে সন্তানের জন্ম দিতে থাকেন তিনি।

af 4 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 6

ষষ্ঠ বার সন্তান ধারণের পরে তিনি ১৮টি সন্তানের মা হয়ে যান। এর পর তিনি মা হতে আপত্তি জানালেও কোনও কাজ হয়নি। তবে শেষ পর্যন্ত ৩৮টি সন্তানের মা হতে পেরে তিনি বেশ খুশি। এখন তাঁর জীবনের একমাত্র লক্ষ্যই হল ছেলেমেয়েদের সুশিক্ষা দেওয়া আর তাদের নিয়েই সুন্দর জীবন গড়ে তোলা।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।