৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
2 মিনিটে পড়ুন
ছবি: সংগৃহীত

উগান্ডার কামিবিরি গ্রামের আর পাঁচ জন সাদামাটা গ্রাম্য বধূর মতোই মরিয়ম নাবাতানজিও অত্যন্ত সাধারণ একজন গৃহবধূ। এই বউটিই মাত্র ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা হয়ে বিশ্বরেকর্ড গড়েছেন।

af 2 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 41

৩৭ বছরের জীবনে মরিয়ম ৬ বার যমজ সন্তানের জন্ম দিয়েছেন। ৪ বার তিনটি করে সন্তানের জন্ম দিয়েছেন আর ৩ বার ৪ টি করে সন্তানের জন্ম দিয়েছেন। বাকি বছরগুলোতে তিনি একটি করে সন্তানের জন্ম দিয়েছেন।

উগান্ডার পত্রিকা ডেইলি মনিটর জানিয়েছে, মরিয়মের শেষ সন্তানটির ক্ষেত্রে ডাক্তাররা সিজার করতে বাধ্য হয়েছেন। ২০১৬ সালের ডিসেম্বর মাসে। আর সেটি করতে গিয়েই ইউটেরাসের ভেতরটাও কাটতে হয়েছিল। ফলে আবার সন্তান ধারণের ক্ষমতা ওখানেই স্থগিত হয়ে যায় তাঁর।

af 1 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 42

এই বিপুল সংখ্যক সন্তানের মধ্যে ১০টি মেয়ে এবং ২৮টি ছেলে। সব চেয়ে বড় সন্তানটির বয়স ২৩ বছর এবং সব চেয়ে ছোটটির বয়স ৪ মাস।

৩৮টি সন্তানের মা মরিয়ম বলেছেন, ১৯৯৩ সালে একজন ৪০ বছরেরও বেশি বয়সের লোকের সঙ্গে তাঁর বিয়ে হয়।

পরের বছরই, মানে ১৯৯৪ সালে তিনি প্রথম বার মা হন। এর দু’বছর পরে তিনি তিনটি সন্তানের জন্ম দেন। এ ভাবে প্রতি এক-দু’বছর পর পরই একসঙ্গে তিন-চারটি করে সন্তানের জন্ম দিতে থাকেন তিনি।

af 4 ৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা
৩৭ বছর বয়সে ৩৮টি সন্তানের মা 43

ষষ্ঠ বার সন্তান ধারণের পরে তিনি ১৮টি সন্তানের মা হয়ে যান। এর পর তিনি মা হতে আপত্তি জানালেও কোনও কাজ হয়নি। তবে শেষ পর্যন্ত ৩৮টি সন্তানের মা হতে পেরে তিনি বেশ খুশি। এখন তাঁর জীবনের একমাত্র লক্ষ্যই হল ছেলেমেয়েদের সুশিক্ষা দেওয়া আর তাদের নিয়েই সুন্দর জীবন গড়ে তোলা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!