11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকএশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়

এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২২-এর শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম। ২০১৯ সালের পর বাংলাদেশি কোনো বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকার সেরা ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্ত না হওয়া দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মানকে নতুন করে প্রশ্নবিদ্ধ করে তুলছে।

বুধবার (৬ এপ্রিল) প্রকাশিত এই র‌্যাংকিং অনুযায়ী, বিশ্বের ৬৮৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৪২তম অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তালিকার শীর্ষ ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে থাকলেও আগের ৩ বছরের তুলনায় আরও নেমে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংক।

এর আগে, ২০২১ ও ২০২০ সালে ১৩৫তম এবং ২০১৯ সালে তালিকার ১২৭তম স্থানে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

সরকারি ও বেসরকারি মিলিয়ে দেশের মাত্র ১৩টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া প্রথম ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে নেই বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের নাম।

বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে- ২০২তম অবস্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ২১৫তম স্থানে নর্থ সাউথ ইউনিভার্সিটি আছে।

এছাড়া, ২৯১ থেকে ৩০০-এর মধ্যে ব্র্যাক ইউনিভার্সিটি, ৩৫১ থেকে ৪০০-এর মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ৪০১ থেকে ৪৫০-এর মধ্যে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ৪৫১ থেকে ৫০০-এর মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৫০১ থেকে ৫৫০-এর মধ্যে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬০১ থেকে ৬৫০তম অবস্থানের মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) রয়েছে।

এ বারের তালিকায়, ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে শীর্ষস্থানে রয়েছে চীন, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে ভারত ও জাপান।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।