ভূমধ্যসাগরে নৌকা ডুবি, ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
তিউনিসিয়া থেকে ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রায়ই প্রাণহানির ঘটনা ঘটছে। ছবি এএফপি

ভূমধ্যসাগরে নৌকা ডুবি, ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আফ্রিকা থেকে ইউরোপে যেতে গিয়ে নৌকাডুবিতে প্রাণ হারালেন আরও ১৬ জন। উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া এবং পশ্চিম সাহারার ভূমধ্যসাগরের উপকূলে গত রোববার এই নৌকাডুবির ঘটনা ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

nouka dubi ভূমধ্যসাগরে নৌকা ডুবি, ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
উন্নত জীবনের আশায় মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে মানুষজন উইরোপে সাগর পথে অবৈধভাবে পাড়ি দেন। ফাইল ছবি

আফ্রিকার দেশ থেকে অবৈধভাবে নৌপথে ইউরোপে যাওয়ার ক্ষেত্রে বিগত বেশ কয়েক বছর ধরে তিউনিসিয়া অন্যতম রুট হয়ে উঠেছে। বিপৎসংকুল এই পথ পাড়ি দিতে গিয়ে প্রতিদিনই অসংখ্য প্রাণহানি ঘটছে। তবু থেমে নেই ভয়ংকর সমুদ্রযাত্রা। ভাগ্যান্বেষণের জন্য প্রতিবছর এই রুট ব্যবহার করছে অনেক আফ্রিকান।

তিউনিসিয়ার স্ফ্যাক্স শহরের উপকূলে ভূমধ্যসাগরে নৌকাটি ডুবে গেছে। স্ফ্যাক্স বিচার বিভাগের মুখপাত্র ফৌজি মাসমুদি বলেন, ‘রোববার সন্ধ্যা পর্যন্ত আরও সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সব মিলিয়ে ডুবে যাওয়া নৌকার ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।’

ফৌজি মাসমুদি জানান, নৌকাটিতে অন্তত ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তাঁদের মধ্যে দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকিরা নিখোঁজ এবং তাঁদের উদ্ধার করতে তল্লাশি অভিযান অব্যাহত রয়েছে।

nouka dubi tolar ভূমধ্যসাগরে নৌকা ডুবি, ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
আফ্রিকার দেশ থেকে অবৈধভাবে নৌপথে ইউরোপে যাওয়ার ক্ষেত্রে বিগত বেশ কয়েক বছর ধরে তিউনিসিয়া অন্যতম রুট হয়ে উঠেছে। ফাইল ছবি

নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া যাত্রীরা জানিয়েছেন, সপ্তাহখানেক আগে স্ফ্যাক্স শহরের সৈকত থেকে তাঁরা নৌকাযোগে ইতালির উদ্দেশে যাত্রা করেছিলেন। নৌকাটিতে ৫৭ জন যাত্রী ছিল। স্ফ্যাক্স শহর ১৩০ কিলোমিটার দূরের ইতালির লাম্পেদুসা দ্বীপ ছিল তাঁদের গন্তব্য। কিন্তু গন্তব্যে পৌঁছার আগেই তিউনিসিয়া উপকূলেই নৌকাটি ডুবে যায়।

nouka ভূমধ্যসাগরে নৌকা ডুবি, ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
তিউনিসিয়া থেকে খুব অল্প সংখ্যক মানুষ গন্তব্য পৌঁছাচ্ছে। বেশিরভাগই আটক হচ্ছে, অনেকে জাহাজ বা নৌকাসহ ডুবে মারা যাচ্ছেন। ফাইল ছবি

এদিকে মরক্কো কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা সোমবার পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করেছে। তাঁরা সেনেগালের নাগরিক। পশ্চিম সাহারা উপকূলের ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে এই প্রাণহানি ঘটেছে। ডুবে যাওয়া নৌকা থেকে ১৮৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় ১১ জনকে পশ্চিম সাহারার ডাকলার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!