ইউক্রেইনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইউক্রেন সেনার রুশ সেনাদের লক্ষ্য করে গোলা ছুড়তেছে- ছবি এএফপি

ইউক্রেইনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনের পাল্টা হামলা কঠিন এবং ‘খুবই রক্তক্ষয়ী’ হবে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা জেনারেল মার্ক মিলি একথা বলেছেন।

ইউক্রেইনের অভিযানে প্রত্যাশার চেয়ে ধীরগতিতে অগ্রগতি হচ্ছে উল্লেখ করে মিলি বলেন, এতে তিনি বিস্মিত নন। বরং ইউক্রেইন ধীরে অগ্রসর হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

পাল্টা আক্রমণে লড়াইয়ে নেমেছে ৯টি ইউক্রেনীয় ব্রিগেড
জুনের শুরুর দিকে বাখমুতে ইউক্রেনীয় সেনাদের একটি ব্রিগেড। ছবি নিউ ইয়র্ক টাইমস

“একটু ধীর গতিতে লড়াই চলছে। তবে এটি যুদ্ধের গতিপ্রকৃতিরই অংশ”, বলেন মিলি।

বিবিসি জানায়, গত সপ্তাহে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও স্বীকার করেছিলেন যে, তাদের বাহিনী ধীরে অগ্রসর হচ্ছে।

শুক্রবার ওয়াশিংটনের জাতীয় প্রেস ক্লাবে জয়েস্ট চিফস অব স্টাফ মার্ক মিলি বলেন, ভূমিমাইন পেতে রাখা পথে অনেক কঠিন অবস্থার মধ্য দিয়ে ইউক্রেইনের সেনারা ধীরে ধীরে এগুচ্ছে.. দিনে ৫শ’ মিটার, ১ হাজার মিটার, ২ হাজার মিটার- এরকম করে।”

সত্যিকারের যুদ্ধে সত্যিকারের মানুষেরা মারা যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “যুদ্ধের সম্মুখ সারিতে আছে এই আসল মানুষেরা, যুদ্ধযানে আছে তারা, শক্তিশালী বিস্ফোরণে এই প্রকৃত মানুষদেরই দেহ ছিন্নভিন্ন হচ্ছে।”

ইউক্রেইনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী
বাখমুতের কাছে ট্যাংক নিয়ে ইউক্রেনীয় সেনাদের অবস্থান। ছবি এপি

“আমি যা বলেছিলাম তা হচ্ছে, এই আক্রমণে ৬, ৮, ১০ সপ্তাহ লেগে যাবে। খুবই কঠিন হবে, খুবই দীর্ঘ হবে এ লড়াই। অনেক অনেক রক্তক্ষয় ঘটবে এতে। এ ব্যাপারে কারোই কোনও বিভ্রম থাকা উচিত হবে না।”

ইউক্রেইনের সেনারা ভূমিমাইন পাতা এলাকার মধ্য দিয়ে গিয়ে এবং পরিখার ভেতরে অবস্থান নিয়ে রুশ বাহিনীর ওপর হামলা চালাচ্ছে বলে জানান মিলি। তিনি বলেন, “এটি আদতে তাদের জীবনের জন্য লড়াই।”

ইউক্রেইনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পৃথক অ্যাসল্ট ব্রিগেডের একজন ইউক্রেনীয় সেনা ২৩ এপ্রিল বাখমুতে একটি হাউইটজার ডি30 দিয়ে রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন। ছবি রয়টার্স

মানবিক দিক থেকে ইউক্রেইনকে যতখানি সাহায্য করা সম্ভব যুক্তরাষ্ট্র তা করছে। পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদের অভাবে ইউক্রেইনের পাল্টা আক্রমণ ব্যাহত হচ্ছে বলে মিলি উল্লেখ করেন।

পশ্চিমারা ইউক্রেইনকে যে অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সেগুলো সরবরাহে ধীরগতি নিয়ে শুক্রবার ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে হতাশা প্রকাশ করে মার্ক মিলি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!