পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি বাতিল করল অস্ট্রেলিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে দেওয়া স্বীকৃতি ফিরিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। ২০১৮ সালে দেশটির পূর্ববর্তী সরকার এই স্বীকৃতি দিয়েছিল এবং মঙ্গলবার (১৮ অক্টোবর) তা ফিরিয়ে নেয় ক্যানবেরা।

এছাড়া ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনার মাধ্যমে এই সমস্যাটির সমাধান করা উচিত বলেও জানিয়েছে অস্ট্রেলিয়ার বর্তমান সরকার। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, ‘অস্ট্রেলিয়া একটি দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে ইসরায়েল এবং একটি ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র শান্তি ও নিরাপত্তার সঙ্গে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তের মধ্যে সহাবস্থান করবে।’

তিনি আরও বলেন, ‘আমরা এমন একটি পদ্ধতিকে সমর্থন করব না যা এই সম্ভাবনাকে দুর্বল করে দেয়।’

এর আগে ২০১৮ সালে স্কট মরিসনের নেতৃত্বে অস্ট্রেলিয়ার রক্ষণশীল জোট সরকার পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। মূলত কয়েক দশকের মধ্যপ্রাচ্য নীতির বাইরে গিয়ে সেসময় এই স্বীকৃতি দিয়েছিল অস্ট্রেলিয়া।

জেরুজালেম নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দশকের পর দশক ধরে সংঘাত চলছে। ২০১৭ সালের ডিসেম্বর মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েক দশকের মার্কিন নীতির বাইরে গিয়ে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। এরপর ২০১৮ সালের মে মাসে ইসরায়েলে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হয়।

মূলত জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে মানেন ফিলিস্তিনিরা। ১৯৬৭ সালে ছয় দিনের আবর-ইসরায়েল যুদ্ধের পর জেরুজালেম দখলের পর ইসরায়েল তা নিজেদের ভূখণ্ড হিসাবে ঘোষণা দেয়। তবে ইসরায়েলের এই দাবি আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই স্বীকৃতি দেয়নি।

উল্লেখ্য, জেরুজালেম ইহুদি, খিস্টান ও মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে পবিত্র স্থান। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যেটি ১৯৪৮ সালে ইসরায়েলের প্রতিষ্ঠার পর আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে জেরুজালেমকে তাদের রাজধানীর স্বীকৃতি দিয়েছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!