রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ইউক্রেনের ছেলেদেরও ধর্ষণ করছে রুশ সেনারা !

প্রকাশিত:

ইউক্রেনে যুদ্ধ করতে যাওয়া সেনাদের ধর্ষণ করতে উদ্ধুব্ধ করছে রাশিয়া। তাদের যৌনশক্তি উদ্দীপক ওষুধ ভায়াগ্রা দেয়া হচ্ছে। এ ওষুধ খেয়ে নারীদের পাশাপাশি পুরুষদেরও ধর্ষণ করছে রুশ সেনারা।

সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাৎকারে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন এ দাবি করেছেন। তিনি বলেন, ‘যুদ্ধের কৌশল হিসেবে সেনারা যেন ইউক্রেনের নাগরিকদের ধর্ষণ করে- এ জন্য তাদের ভায়াগ্রা দিয়ে পাঠানো হচ্ছে।

‘ধর্ষণের যা অভিযোগ আমরা পেয়েছি, তা অনেক। দেশের সরকার যদি সেনাকে ধর্ষণে উৎসাহ দিয়ে ভায়াগ্রার জোগান দেয়, তা হলে এমনটাই হওয়ার কথা।’

জাতিসংঘের এই প্রতিনিধি বলেন, ‘ফেব্রুয়ারি থেকে আমরা বলে আসছি- এই অভিযোগগুলো নিয়ে বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া অত্যন্ত জরুরি। শুধু মেয়েরাই ধর্ষণের শিকার হচ্ছে না, পুরুষ ও কম বয়সী ছেলেরাও এই নির্যাতনের শিকার।’

যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ধর্ষণ ও যৌন নির্যাতনের শতাধিক অভিযোগ পেয়েছেন বলে জানান প্রমীলা প্যাটেন।

তিনি বলেন, ‘যে অভিযোগ আমরা পাই তা একটি অংশ মাত্র। ইউক্রেনে কী পরিমাণ যৌন সহিংসতা চলছে তার সঠিক সংখ্যা হয়তো বিশ্ব কোনো দিনই জানতে পারবে না। ‘প্রকৃত সংখ্যাটা আর কারো জানা হবে না, কারণ যৌন সহিংসতা একটি নীরব অপরাধ।’

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনও। যুদ্ধে প্রতিদিনই আসছে প্রাণহানির খবর।

পশ্চিমাসহ বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়াকে এই হামলা বন্ধের অনুরোধ করলেও তাতে সাড়া দেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কয়েক দফা দুই দেশের বৈঠকেও আসেনি কোনো সমাধান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে সারা বিশ্বে। বেড়েছে জ্বালানি ও খাদ্যপণ্যসহ নানা পণ্যের দাম। ইউক্রেন থেকে বাস্তুচ্যুত হচ্ছে অসংখ্য মানুষ।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।