ইউক্রেনের ক্র্যামাটর্স্কে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১০

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
ক্র্যামাটর্স্কে ক্ষেপণাস্ত্র হামলার পর একটি রেস্তারার বাইরের দৃশ্য। ছবি সংগৃহীত

পূর্ব ইউক্রেনের ক্র্যামাটর্স্ক শহরে মঙ্গলবার সন্ধ্যায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০। আহত হয়েছে কমপক্ষে ৫৬ জন, যাদের মধ্যে তিনজন বিদেশী নাগরিক রয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন। তাদের পরিচয় জানা যায়নি।

শহরের একদম কেন্দ্রে ব্যস্ত একটি শপিং এলাকায় একটি ভবন এতে পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। ভবনটিতে একটি হোটেল এবং জনপ্রিয় পিজা রেস্তোরা ছিল।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে কারণ ইউক্রেনের জরুরী বিভাগের একজন মুখপাত্র ভেরোনিকা বাখাল বলেছেন ধ্বংসস্তূপের নিচে আরও অন্তত তিনজন রয়েছেন। তিনি বলেন উদ্ধারকাজ চলছে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন নিহতদের মধ্যে ১৪ বছরের দুই জমজ বোন ছিল। তাদের নাম – ইউলিয়া এবং আনা।

আহত হয়েছে কমপক্ষে ৫৬ জন, যাদের অনেকের অবস্থা গুরুতর।

পূর্বাঞ্চলীয় এই শহরটি ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকলেও এটি ইউক্রেনের রুশ-অধিকৃত অংশের কাছাকাছি অবস্থিত। সম্মুখ রণাঙ্গন থেকে ৪০ কিমি দূরে।

একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেছেন, তিনি “মৃতদেহ, মানুষের চিৎকার, কান্না এবং ব্যাপক বিশৃঙ্খলা” দেখেছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণের কেন্দ্রস্থলে কিছু আবাসিক ভবনও ছিল। সোশ্যাল মিডিয়া এবং ঘটনাস্থলের ড্রোন ফুটেজে দেখা যায়, ভবনগুলির বেশ ক্ষতি হয়েছে। এদের মধ্যে কয়েকটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ইউক্রেনের ক্র্যামাটর্স্কে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১০
ধ্বংস্তুপের নিচে আটকে পড়াদের উদ্ধারে অভিযান চলছে। ছবি সংগৃহীত

সৈন্য ও বিদেশী সাংবাদিকও আসতো রেস্তোরায়

বেলজিয়ামের ফ্রিল্যান্স সাংবাদিক আরনো দ্য ডেকার বিবিসিকে বলেন, ক্ষেপণাস্ত্রটি জনপ্রিয় রিয়া লাউঞ্জ রেস্তোরাঁয় আঘাত করার মাত্র কয়েক মিনিট আগে তিনি সেখানে ছিলেন।

“এখনও ধ্বংসস্তূপের নীচে মানুষ আছে কারণ এটি একটি বড় রেস্তোরাঁ,” তিনি বলেছিলেন।

“আর এখন আমি ধ্বংসস্তূপের নীচে মানুষের চিৎকার শুনতে পাচ্ছি কারণ উদ্ধারকারীরা তাদের বাঁচানোর চেষ্টা করছে।” তিনি জানান, আনুমানিক ৮০ জন কর্মচারী এবং অতিথি হামলার সময় রেস্তোরাটিতে ছিলেন।

কর্মকর্তারা বলছেন, আট মাস বয়সী একটি শিশু এবং তিনজন বিদেশীসহ অন্তত ৫৬ জন আহত হয়েছে।

আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো ইউক্রেনীয় টেলিভিশনকে বলেছেন হামলার সময় শহরের কেন্দ্রে জায়গাটিতে লোকের উপচানো ভিড় ছিল, কারণ এখানকার রেস্তোরাগুলোতে মানুষজন খেতে আসে।

সাংবাদিক দ্য ডেকার পিজা রেস্তোরাটিকে একটি স্থানীয় “সমাবেশ কেন্দ্র” হিসাবে বর্ণনা করেছেন যেটি দেশি-বিদেশী সাংবাদিক, সৈন্য এবং স্বেচ্ছাসেবকদের কাছেও জনপ্রিয়।

ক্রামাটর্স্ক সিটি কাউন্সিল জানিয়েছে, কাছাকাছি একটি গ্রামেও রুশ হামলা হয়েছে।

ইউক্রেনের ক্র্যামাটর্স্কে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১০
রুশ হামলায় গুঁড়িয়ে যাওয়া রেস্তোরাঁটি। ছবি এপি

এখন কেন এই হামলা

ক্র্যামাটর্স্ক শহরে রাশিয়া এমন সময় এই ক্ষেপণাস্ত্র হামলা চালালো যখন শনিবার রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনারের ব্যর্থ এক অভ্যুত্থানের পর থেকে ক্ষমতায় প্রেসিডেন্ট পুতিনের ভবিষ্যৎ নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

বিবিসির ইউরোপ বিষয়ক ডিজিটাল সম্পাদক পল কারবি বলছেন, যদিও ইউক্রেনের বেসামরিক টার্গেটে হামলা নতুন কোনো ঘটনা নয় তবুও মঙ্গলবার তাদের হামলার মাধ্যমে রাশিয়ার সেনাবাহিনী হয়তো বার্তা দিচ্ছে দেশের ভেতর সাম্প্রতিক উত্তেজনা-অনিশ্চয়তা স্বত্বেও ইউক্রেনের যুদ্ধে কোনো ভাটা পড়বে না।

“ওয়াগনারের নেতা ইয়েভগেনি প্রিগোশিন রণাঙ্গনে রুশ সৈন্যদের মনোবল নিয়ে প্রশ্ন তুলেছিলেন, কিন্তু রুশ সেনাবাহিনী গতকাল এই হামলাা করে বার্তা দিল যে কিছুই বদলায়নি,” বলছেন বিবিসির সাংবাদিক।

এপ্রিলে ইউক্রেনের কেন্দ্রাঞ্চলীয় শহর উমানে একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় ২৩ জনের মৃত্যুর পর গত দুই মাসে কোনো একটি হামলায় এত মানুষ মারা যায়নি।

ক্র্যামাটর্স্কে যখন উদ্ধারকাজ চলছে তার মাঝেই বুধবার খারকিভ শহরের কাছে একটি গ্রামে রুশ কামানের গোলায় তিনজন মারা গেছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

পশ্চিমা বিমান এবং ক্ষেপণাস্ত্র বিরোধী ব্যবস্থা পাওয়ার পর থেকে ইউক্রেনের শহরগুলোতে প্রতিরক্ষা ব্যবস্থা শক্ত হয়েছে এবং মানুষের মৃত্যু কমেছে।

কিন্তু, কিয়েভ থেকে বিবিসির মায়েনি জোনস বলছেন, ক্র্যামাটর্স্কের হামলা থেকে বোঝা যায় রাশিয়া এখনও ইউক্রেনে জানমালের এবং অবকাঠামোর গুরুতর ক্ষতিসাধনে সক্ষম।

ইউক্রেনের পাল্টা আক্রমণ সমস্ত রণাঙ্গন জুড়ে এগিয়ে চলছে – মিঃ জেলেনস্কির এমন মন্তব্যের পর মঙ্গলবার ক্র্যামাটর্স্কে ভয়াবহ হামলা হলো।

ক্ষিপ্ত জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার প্রতিক্রিয়ায় বলেছেন, এই হামলা ইউক্রেন এবং বিশ্বের কাছে প্রমাণ করেছে যে রাশিয়া “শুধু পরাজয়ের যোগ্য”।

ইউক্রেন পাল্টা অভিযান শুরু করেছে: জেলেনস্কি
ফ্রন্টলাইনে সেনাদের সঙ্গে প্রেসিডেন্ট জেলেনস্কি। ফাইল ছবি: সিবিএস নিউজ

হোয়াইট হাউস ইউক্রেনের উপর “নিষ্ঠুর হামলার” জন্য রাশিয়ার নিন্দা করেছে।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন রাশিয়া বেসামরিক লোকজনের ওপর হামলা করেনা।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর থেকে ক্র্যামাটর্স্ক শহরে প্রায়ই ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

দেড় লাখ জনসংখ্যার শহরটি পূর্বাঞ্চলে ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা বড় শহরগুলির মধ্যে একটি। সম্মুখ রণক্ষেত্র থেকে শহরটি প্রায় ৩০ কিমি দূরে।

গত বছরের এপ্রিলে শহরের রেলওয়ে স্টেশনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ জনেরও বেশি মানুষ মারা যায়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!