গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি ইসরায়েলের সেনাবাহিনী

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ইসরায়েলি ট্যাংক বহর এগিয়ে যাচ্ছে। ছবি সংগৃহীত

গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি ইসরায়েলের সেনাবাহিনী

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। এছাড়া গাজায় এখন ‘তুমুল’ হামলা চালানো হচ্ছে বলেও জানিয়েছেন ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি।

রোববার (৫ নভেম্বর) সন্ধ্যায় নিয়মিত ব্রিফিংয়ে এমন দাবি জানান হ্যাগারি। তিনি বলেন, ‘ইসরায়েলি সেনারা গাজাকে ঘিরে ধরেছে। বর্তমানে সেখানে দক্ষিণ গাজা আর উত্তর গাজা রয়েছে। সেনারা উপকূলীয় এলাকায় পৌঁছে গেছে এবং নিজেদের অবস্থান ধরে রেখেছে।’

গাজায় ইসরায়েলের স্থল অভিযানে লক্ষ্য পূরণ হবে?
একটি ট্যাংকের মধ্যে বসে আছেন এক ইসরায়েলি সেনা।ছবি রয়টার্স

তিনি আরও বলেছেন, ‘বর্তমানে হামাসের অবকাঠামোয় তুমুল হামলা চালানো হচ্ছে— মাটির নিচে, মাটির উপরে।’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, রোববার রাতে আবারও গাজায় টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এছাড়া গাজায় বর্তমানে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাসের তীব্র লড়াই চলছে। গাজায় ইসরায়েল বোমা হামলা বাড়িয়ে দিয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গাজা থেকে আল জাজিরার সাংবাদিক সাফওয়াত কাহলুত বলেছেন, ‘গত কয়েক ঘণ্টা ধরে তীব্র বোমা হামলা চলছে। আমরা গাজার উত্তরপশ্চিমাঞ্চল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত বিস্ফোরণের প্রচণ্ড শব্দ শুনতে পাচ্ছি। সেখানে এখন তীব্র লড়াই হচ্ছে।’

তিনি জানিয়েছেন, ইসরায়েলি সেনাদের সম্ভাব্য স্থল অভিযান নিয়ে দীর্ঘদিন প্রস্তুতি নিয়েছেন হামাসের যোদ্ধারা। এর অংশ হিসেবে তারা গাজায় মাটির নিচে গোপন সুড়ঙ্গ ও নেটওয়ার্ক তৈরি করেছেন।

গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলার দাবি ইসরায়েলের সেনাবাহিনী
ট্যাংক দিয়ে গোলাবর্ষন করছে ইসরায়েলি বাহিনী। ছবি রয়টার্স

গাজায় চলমান স্থল অভিযানের কয়েকটি ভিডিও প্রকাশ করেছে হামাস। এতে দেখা যাচ্ছে হামাস ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। আর হামাসের যোদ্ধাদের হামলার মুখে পড়ে নিজেদের অবস্থান পরিবর্তন করছে ইসরায়েলি সেনারা। তারা যখনই গাজার আরও ভেতরে প্রবেশের চেষ্টা চালাচ্ছে তখনই প্রতিরোধের মুখে পড়ছে। আর এ প্রতিরোধের কারণে তীব্র লড়াই দেখা যাচ্ছে।

ইসরায়েলি আগ্রাসনে গাজায় বাস্তুচ্যুত প্রায় ২ লাখ ফিলিস্তিনি
গাজার একটি বহুতল ভবনে ইসরায়েলি বাহিনীর হামলা। ছবি রয়টার্স

আল জাজিরা জানিয়েছে, সেনারা যেন ট্যাংক নিয়ে গাজার আরও ভেতরে প্রবেশ করতে পারে সেজন্য রোববার রাতে আবারও বোমা হামলার পরিমাণ বাড়িয়ে দিয়েছে ইসরায়েলি বিমানবাহিনী। তবে যখনই ইসরায়েলি সেনারা ট্যাংক নিয়ে প্রবেশের চেষ্টা চালাচ্ছেন; তখনই তাদের লক্ষ করে হামলা চালানো হচ্ছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাস। ওই হামলার প্রতিশোধ নিতে বিমান হামলার পাশপাশি ২৮ অক্টোবর থেকে স্থল অভিযান শুরু করে ইহুদিবাদী ইসরায়েল।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!