রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে ওয়াগনারের যুদ্ধ ঘোষণা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ওয়াগনার প্রধান ইয়েভজিন প্রিগোজিন। ছবি রয়টার্স

রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে ওয়াগনারের যুদ্ধ ঘোষণা

রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে অনেকটা ‘যুদ্ধ’ ঘোষণা করেছেন রাশিয়ার সশস্ত্র ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার প্রধান ইয়েভজিন প্রিগোজিন। পুতিন প্রশাসনের সঙ্গে সম্পর্ক এতটাই তিক্ততায় পৌঁছেছে যে বিশাল ভাড়াটে বাহিনী নিয়ে ইউক্রেনের রণাঙ্গণ থেকে রাশিয়ার সীমান্ত এলাকায় প্রবেশের ঘোষণা দিয়েছেন।

এই পরিস্থিতিতে প্রিগোজিনকে ‘বিদ্রোহী’ আখ্যা দিয়েছে মস্কো। পুরো বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন পুতিন এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার সশস্ত্র বাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে ওয়াগনারের যুদ্ধ ঘোষণা
ওয়াগানর প্রধান কিছু সদস্যদের সাথে। ছবি রয়টার্স

যেই ওয়াগনার বাহিনী কয়েকদিন আগেও মস্কোর হয়ে ইউক্রেনের মাটিতে একটা দীর্ঘ লড়াই করেছে, সেই দলটির প্রধান প্রিগোজিনকেই কিনা ‘বিদ্রোহী’ হিসেবে অভিযুক্ত করেছে ক্রেমলিন।

এই অবস্থায় শনিবার (২৪ জুন) ওয়াগনার প্রধান জানিয়েছেন, তার দলের যোদ্ধারা রাশিয়ার সীমান্ত এলাকায় ঢুকেছে এবং মস্কোর সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত।

হঠাৎ কেন এমন পরিস্থিতি, তা এখনও অস্পষ্ট। কিন্তু সম্প্রতি নানা কারণে পুতিন প্রশাসনের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে তা বলাই যায়।

নতুন করে উত্তেজনা নিয়ে শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এসেছে, রাশিয়ার সশস্ত্র ভাড়াটে বাহিনীটির প্রতিষ্ঠাতা প্রিগোজিন পুতিনের বাহিনীর নেতৃত্বের বিরুদ্ধে গুরুতর অভিযোগ দাঁড় করিয়েছেন। তার দাবি, একটি ক্যাম্পে রকেট হামলা চালিয়ে ওয়াগনারের অনেক যোদ্ধাকে হত্যা করা হয়েছে।

সেনা ঘাটতি কমাতে রাশিয়া ভাড়াটে বাহিনীর ওপর নির্ভরতা বাড়াচ্ছে
ইউক্রেন যুদ্ধে আলোচনায় এসেছে ওয়াগনার গ্রুপ। ছবি: ওয়াল স্ট্রিট জার্নাল

এর বদলা নিতে রাশিয়ার কয়েক হাজার সেনাকে শাস্তি দেওয়ার প্রতিজ্ঞা করেছেন তিনি। পরে টেলিগ্রামে এক পোস্টে আরও বলেছেন, সামরিক নেতৃত্বের বিরুদ্ধে তার সমালোচনা ছিল একটি ‘বিচারের পদযাত্রা’, কোনও অভ্যুত্থান নয়।

ওয়াগনার যোদ্ধারা ইউক্রেন থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রোস্টভে প্রবেশ করেছে। যারাই তাদের থামানোর চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে তিনি যুদ্ধ করবেন বলে জানান।

বাখমুতের যুদ্ধে ওয়াগনারের ২০ হাজার সেনা নিহত হয়েছে
রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের কয়েকজন সদস্য। ফাইল ছবি

শুক্রবার রাতে মস্কোর সরকারি ভবন, পরিবহন সুবিধা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। অঘটন ঠেকাতে পথে পথে নিরাপত্তা বাহিনীর সাজোঁয়া যানের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) সশস্ত্র বিদ্রোহের জন্য তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ এনেছে বলে জানিয়েছে রুশ সংবাদ সংস্থা তাস।

সূত্র: রয়টার্স, সিএনএন

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!