হত্যার প্রতিশোধ নিতে ফিলিস্তিনি ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলিরা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় ফিলিস্তিনিদের পুড়ে যাওয়া গাড়ি। ছবি সংগৃহীত

হত্যার প্রতিশোধ নিতে ফিলিস্তিনি ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলিরা

ইসরায়েলে সম্প্রতি চারজন ইসরায়েলিকে হত্যার প্রতিশোধ নিতে ইহুদি বসতি স্থাপনকারীরা অধিকৃত পশ্চিম তীরের বেশ ক’টি ফিলিস্তিনি শহর ও গ্রামে বাসিন্দাদের ওপর হামলা চালিয়েছে এবং তাদের জলপাই বাগান ও গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় দু’জন ফিলিস্তিনি বন্দুকধারী অধিকৃত পশ্চিম তীরের একটি পেট্রোল পাম্পে ইসরায়েলিদের উপর গুলি চালানোর কয়েক ঘণ্টা পর প্রায় ১০০ জন ইহুদি বসতি স্থাপনকারী ফিলিস্তিনি শহর হুওয়ারাতে তাণ্ডব চালায় বলে জানা গেছে।

এই শহরেই গত ফেব্রুয়ারি মাসে দুই ইসরায়েলি ভাইকে হত্যার পর বসতি স্থাপনকারীরা বড় ধরনের প্রতিশোধমূলক আক্রমণ চালিয়েছিল।

বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদদাতারা জানাচ্ছেন, ইসরায়েলি কর্তৃপক্ষ অবৈধ বলে বিবেচনা করে পশ্চিম তীরের এমন একটি বসতিতে শত শত ইহুদি সেটেলার জড়ো হয়। তাদের দাবি, মঙ্গলবারের আক্রমণের পাল্টা হিসেবে সেখানে নতুন বসতি স্থাপন অনুমোদন করতে হবে।

আরেকটি শহর জেনিনে সোমবার একটি বড় ইসরায়েলি অভিযানের সময় আহত ১৫-বছর বয়সী এক কিশোরী বুধবার সকালে মারা গেছে। ঐ অভিযানে এর আগে সাত জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

হত্যার প্রতিশোধ নিতে ফিলিস্তিনি ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলিরা
ইহুদি বসতি ইলাইতে এই পেট্রোল পাম্পের ওপর ফিলিস্তিনি হামলা হয়। ছবি সংগৃহীত

মঙ্গলবার ইলাই নামে একটি ইহুদি বসতির বাইরে একটি রেস্তোরাঁ ও পেট্রোল স্টেশনে দুই ফিলিস্তিনি বন্দুকধারী হামলা চালালে একটি কিশোরসহ চারজন ইসরায়েলি মারা যায়। এছাড়া আরও চার ব্যক্তি আহত হয়, এদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

ফিলিস্তিনি জঙ্গি সংগঠন হামাস বলছে, হামলাকারীরা তাদের সদস্য।

ঐ ঘটনায় একজন সশস্ত্র ব্যক্তি ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে মারা যায়, অন্যজন একটি চুরি করা গাড়িতে চড়ে পালিয়ে যায় এবং পরে তুবাস শহরে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়।

পশ্চিম তীরে সাম্প্রতিক দিনগুলিতে সহিংসতা বৃদ্ধির প্রসঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, “মর্মান্তিক এবং ঘৃণ্য সন্ত্রাসী হামলা” হামলার বিরুদ্ধে তাদের “সব ধরনের বিকল্প পথ খোলা” রয়েছে।

হামাসের একজন মুখপাত্র জানিয়েছেন, সোমবার জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানে সাত জন ফিলিস্তিনি নিহত হয়েছিল এবং তার প্রতিশোধ হিসেবে ইলাই’তে হামলা চালানো হয়।

ইলাই’তে গুলিবর্ষণের কয়েক ঘণ্টা পর ইহুদি বসতি স্থাপনকারীরা কাছাকাছি বেশ ক’টি ফিলিস্তিনি শহর ও গ্রামে আক্রমণ চালায়। তারা ইট-পাথর নিক্ষেপ করে এবং যানবাহন, সম্পত্তি এবং জলপাই বাগানে আগুন ধরিয়ে দেয়।

হত্যার প্রতিশোধ নিতে ফিলিস্তিনি ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলিরা
জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান। ছবি সংগৃহীত

নাবলুস অঞ্চলের একজন ফিলিস্তিনি কর্মকর্তা ঘাসান দাঘলাস বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্সিকে জানিয়েছেন, ইহুদি বসতি স্থাপনকারীদের হামলায় মোট ১৪০টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বা তাতে অগ্নিসংযোগ করা হয়েছে। নিজেদের রক্ষা করতে গিয়ে ৩৪ জন ফিলিস্তিনি বেসামরিক নাগরিক রাবার বুলেট এবং টিয়ার-গ্যাসের আঘাতে আহত হয়েছে বলে তিনি বলেন।

ওদিকে, ফিলিস্তিনি হামলার ঢেউ সামাল দেয়ার জন্য ইসরায়েলের জোট সরকারের উগ্র ডানপন্থী দলগুলো উত্তর-পশ্চিম ফিলিস্তিনের একটি বড় সামরিক অভিযান শুরু করার জন্য প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গেভির সাংবাদিকদের বলেছেন, “বিমান থেকে টার্গেটেড হত্যাকাণ্ডে ফিরে আসার, বোমা ব্যবহার করে ভবন ধ্বংস করার, রাস্তা অবরোধ করার, সন্ত্রাসীদের বিতাড়িত করার এবং সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড কার্যকর করার” দিন ফিরে এসেছে।

হত্যার প্রতিশোধ নিতে ফিলিস্তিনি ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলিরা
ইসরায়েলি হামলায় নিহত এক ফিলিস্তিনির মরদেহ নিয়ে প্রতিবাদ মিছিল। ছবি সংগৃহীত

চলতি বছরের শুরু থেকে অধিকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী বা ইহুদি বসতি স্থাপনকারীদের হাতে ১৬০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই পরিসংখ্যানে জঙ্গিদের পাশাপাশি বেসামরিক মানুষও রয়েছে।

অন্যদিকে, ফিলিস্তিনিদের হামলায় ইসরায়েলি পক্ষে মারা গেছে ২৭ জন, যার মধ্যে রয়েছে দু’জন বিদেশি এবং একজন ফিলিস্তিনি কর্মী।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!