কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
শ্রীনগরে অনুষ্ঠিতব্য জি-টোয়েন্টি বৈঠকের পোস্টার। ছবি সংগৃহীত

কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ

ভারতশাসিত কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করেছে চারটি দেশ। বৈঠকে অংশ না নেওয়ার কথা চীন আগেই জানিয়েছিল, পরে সৌদি আরব, তুরস্ক এবং মিশরও কাশ্মিরে এই বৈঠক বয়কট করে। যা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে।

এদিকে বৈঠক বয়কট করা দেশগুলোকে কৃতজ্ঞতা জানিয়েছে পাকিস্তান। একইসঙ্গে এই ঘটনাকে পাকিস্তানের কূটনৈতিক বিজয় বলেও মনে করছেন দেশটির অনেকে। বুধবার (২৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ডয়চে ভেলে এবং দ্য নিউজ ইন্টারন্যাশনাল

ভারতের জি২০ বৈঠকের বিরুদ্ধে পাকিস্তান শাসিত কাশ্মীরে প্রতিবাদ
পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মুজাফ্ফরাবাদে লোকজন কালো পতাকা নিয়ে ও টায়ার জ্বালিয়ে শ্রীনগরে জি২০ পর্যটন ওয়ার্কিং গ্রুপের বৈঠক করার ভারতীয় সিদ্ধান্তের বিরোধিতা করেন ও নিন্দা জানান। ছবি: রয়টার্স

চলতি বছর জি-২০ শীর্ষ সম্মেলনের সভাপতি দেশ হচ্ছে ভারত। এ কারণে দক্ষিণ এশিয়ার এই দেশটির বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে জি-২০ প্রস্তুতি বৈঠক। জি-২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা তাতে অংশ নিচ্ছেন।

আগামী সেপ্টেম্বর মাসে বিশ্বনেতারা বৈঠকে যোগ দিতে ভারতে যাবেন। কিন্তু তার আগেই তৈরি হলো নতুন বিতর্ক। বিতর্কিত কাশ্মির অঞ্চলে আয়োজিত বৈঠকে যোগ দিতে অস্বীকার করেছে মোট চারটি দেশ।

চীন আগেই জানিয়েছিল কাশ্মিরে আয়োজিত কোনও বৈঠকে তারা অংশ নেবে না। শেষ মুহূর্তে নিজেদের প্রতিনিধিও সরিয়ে নেয় বেইজিং। এর আগে অরুণাচলের বৈঠকে যোগ দেওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল চীন। এরপর একে একে আরও তিনটি দেশ কাশ্মিরের বৈঠকে যোগ দিতে অস্বীকার করে।

গত ২২ থেকে থেকে ২৪ মে পর্যন্ত জি-২০ প্রস্তুতি বৈঠকের আয়োজন হয় কাশ্মিরের শ্রীনগরে। চীনের পর তুরস্কও জানায় তারা এই বৈঠকে যোগ দেবে না। এরপর সৌদি আরব এবং মিশরও কাশ্মিরের সম্মেলনে যোগ দিতে অস্বীকার করে।

কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ
ভারতীয় সেনাবাহিনীর একটি দল কাশ্মিরে । ফাইল ছবি

এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে প্রশ্ন করা হলে ভারতীয় প্রতিনিধি মেজাজ হারান বলেও অভিযোগ উঠেছে। এক ফরাসি সাংবাদিক এ বিষয়ে ভারতীয় প্রতিনিধিকে প্রশ্ন করেছিলেন। মূলত পর্যটন নিয়েই বৈঠক হয়েছে শ্রীনগরে। শেষপর্যন্ত ১৬টি দেশের ৬০ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। চারটি দেশের একজন প্রতিনিধিও এতে অংশ নেননি।

এদিকে ভারতশাসিত কাশ্মিরে আয়োজিত জি-২০ বৈঠক বয়কট করায় চীন, সৌদি আরব ও তুরস্কের প্রতি কৃতজ্ঞতা শ্রদ্ধা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। একইসঙ্গে কাশ্মিরি জনগণের স্বার্থে নরেন্দ্র মোদি এবং জি-২০-এর আমন্ত্রণ প্রত্যাখ্যান করায় চীনা, সৌদি এবং তুর্কি ভাইদের অভিনন্দনও জানিয়েছেন তিনি।

কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করল ৪ দেশ
ভারত শাসিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর কয়েক লক্ষ সদস্য মোতায়েন আছে। ছবি সংগৃহীত

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো আজাদ কাশ্মিরের বাগে একটি জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় একথা বলেন।

সেখানে বিলাওয়াল ভুট্টো বলেন, নরেন্দ্র মোদি যে নাটকটি ভারতের জম্মু ও কাশ্মিরে করছেন তা পুরো বিশ্ব দেখছে এবং পাকিস্তানের প্রতিনিধিরা একই দিনে তাদের কাশ্মিরি ভাইদের সাথে একাত্মতা প্রকাশ করছে।

কাশ্মিরে ভারতের আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘনের প্রতিবাদে বাগে ওই সমাবেশের আযোজন করা হয়েছিল।

সূত্র: ডয়চে ভেলে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!