বুধবার, আগস্ট ১৭, ২০২২

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ২৩

প্রকাশিত:

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) মধ্য ইউক্রেনের ভিনিৎসিয়া শহরে রুশ হামলা ও হতাহতের এই ঘটনা ঘটে।

এদিকে রাশিয়ার সর্বশেষ এই হামলাকে ‘প্রকাশ্য সন্ত্রাসবাদ’ বলে আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (১৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

দ্য হেগে ইউরোপীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘(মধ্য ইউক্রেনের ভিনিৎসিয়া শহরে) আটটি রকেট দিয়ে হামলা চালানো হয়। এর মধ্যে দু’টি শহরের কেন্দ্রস্থলে আঘাত হেনেছে। রুশ এই হামলায় ২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশুও রয়েছে। এছাড়া সেখানে আরও বহু মানুষ আহত হয়েছেন।’

অবশ্য উদ্ধারকারীরা পরে জানান, রাশিয়ার এই হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আরও ৩৯ জনের সন্ধান পেতে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে বলেও জানানো হয়।

এএফপি বলছে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, তিনি এই হামলায় ‘শঙ্কিত’ হয়েছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই হামলাকে ‘নৃশংসতা’ বলে নিন্দা জানিয়েছে। এই হামলার জন্য উভয়েই (রাশিয়াকে) জবাবদিহিতার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার আক্রমণের জন্য একটি ‘বিশেষ ট্রাইব্যুনাল’ চালু করতে ইউরোপীয় এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের কর্মকর্তাদের অনুরোধ করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আন্তর্জাতিক অপরাধ আদালত তার এখতিয়ারের অধীনে যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ, গণহত্যার মতো অপরাধের জন্য দোষীদের জবাবদিহিতার আওতায় আনবে।’

Share post:

Subscribe

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

জন্মনিবন্ধনে আর লাগবে না মা-বাবার সনদ

এখন থেকে জন্মনিবন্ধন করতে মা-বাবার জন্মসনদ আর লাগবে না।...

জীবন্ত সেতুর দেশে

বর্ষার মৌসুম। সন্ধ্যা হতেই সুড়সুড় করে ঘরে ঢুকে পড়ছে...

কবি স্বাগতা ভট্টাচার্যের ছয়টি কবিতা

মায়ের আঁচল মায়ের যত্নে আঁকা নজর ফোঁটা,কপালে চাঁদ হয়ে ভাসতো...

টিপু-প্রীতি হত্যা: সেই বাইক-পিস্তলসহ গ্রেপ্তার আরও ৫

রাজধানীর মতিঝিলে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।