ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ২৩

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) মধ্য ইউক্রেনের ভিনিৎসিয়া শহরে রুশ হামলা ও হতাহতের এই ঘটনা ঘটে।

এদিকে রাশিয়ার সর্বশেষ এই হামলাকে ‘প্রকাশ্য সন্ত্রাসবাদ’ বলে আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (১৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

দ্য হেগে ইউরোপীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘(মধ্য ইউক্রেনের ভিনিৎসিয়া শহরে) আটটি রকেট দিয়ে হামলা চালানো হয়। এর মধ্যে দু’টি শহরের কেন্দ্রস্থলে আঘাত হেনেছে। রুশ এই হামলায় ২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশুও রয়েছে। এছাড়া সেখানে আরও বহু মানুষ আহত হয়েছেন।’

অবশ্য উদ্ধারকারীরা পরে জানান, রাশিয়ার এই হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আরও ৩৯ জনের সন্ধান পেতে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে বলেও জানানো হয়।

এএফপি বলছে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, তিনি এই হামলায় ‘শঙ্কিত’ হয়েছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই হামলাকে ‘নৃশংসতা’ বলে নিন্দা জানিয়েছে। এই হামলার জন্য উভয়েই (রাশিয়াকে) জবাবদিহিতার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার আক্রমণের জন্য একটি ‘বিশেষ ট্রাইব্যুনাল’ চালু করতে ইউরোপীয় এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের কর্মকর্তাদের অনুরোধ করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আন্তর্জাতিক অপরাধ আদালত তার এখতিয়ারের অধীনে যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ, গণহত্যার মতো অপরাধের জন্য দোষীদের জবাবদিহিতার আওতায় আনবে।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!