আফগানিস্তান সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন স্থানীয় সময় বৃহস্পতিবার এ হামলার কথা জানিয়েছে। আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেয়ার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। এরই মধ্যে আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালানো হয়েছে।

আগামী ৩১শে আগস্ট আফগানিস্তানে মার্কিন মিশন শেষ হওয়ার কথা রয়েছে। এর আগ পর্যন্ত আফগান সেনাদের সহায়তা করবে মার্কিন সেনারা।

মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল মার্ক মিলে জানান – আফগানিস্তানের ৪শ জেলার মধ্যে অর্ধেক তালেবানের দখল করেছে। এখনো মূল শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে পারেনি তারা। তিনি আরও জানান, কোন প্রাদেশিক রাজধানীর দখল নিতে না পারলেও চারদিক থেকে সেগুলোকে ঘেরাও করে রেখেছে তালেবান।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও নেটো জোট আফগানিস্তান থেকে তাদের সৈন্যদের সরিয়ে নেয়ার মাধ্যমে দীর্ঘ আফগান যুদ্ধের অবসান হতে চলছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নিবে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। ২০০১ সালে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর থেকে এ পর্যন্ত আফগানিস্তানের মাটিতে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ দমনে যুদ্ধ করে আসছে আমেরিকা। এই হামলার প্রতিক্রিয়া হিসেবে মার্কিন সেনারা ২০০১ সালে আফগানিস্তানে সামরিক অভিযান চালিয়ে তালেবানকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!