10.9 C
Drøbak
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকআফগানিস্তান সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন স্থানীয় সময় বৃহস্পতিবার এ হামলার কথা জানিয়েছে। আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেয়ার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। এরই মধ্যে আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে বিমান হামলা চালানো হয়েছে।

আগামী ৩১শে আগস্ট আফগানিস্তানে মার্কিন মিশন শেষ হওয়ার কথা রয়েছে। এর আগ পর্যন্ত আফগান সেনাদের সহায়তা করবে মার্কিন সেনারা।

মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল মার্ক মিলে জানান – আফগানিস্তানের ৪শ জেলার মধ্যে অর্ধেক তালেবানের দখল করেছে। এখনো মূল শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে পারেনি তারা। তিনি আরও জানান, কোন প্রাদেশিক রাজধানীর দখল নিতে না পারলেও চারদিক থেকে সেগুলোকে ঘেরাও করে রেখেছে তালেবান।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও নেটো জোট আফগানিস্তান থেকে তাদের সৈন্যদের সরিয়ে নেয়ার মাধ্যমে দীর্ঘ আফগান যুদ্ধের অবসান হতে চলছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নিবে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। ২০০১ সালে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর থেকে এ পর্যন্ত আফগানিস্তানের মাটিতে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ দমনে যুদ্ধ করে আসছে আমেরিকা। এই হামলার প্রতিক্রিয়া হিসেবে মার্কিন সেনারা ২০০১ সালে আফগানিস্তানে সামরিক অভিযান চালিয়ে তালেবানকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।