13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকনাইজেরিয়ায় গির্জায় বন্দুক হামলায় নিহত অন্তত ৫০

নাইজেরিয়ায় গির্জায় বন্দুক হামলায় নিহত অন্তত ৫০

নাইজেরিয়ার একটি গির্জায় বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করছে দেশটির পুলিশ।

রবিবার (৫ জুন) ওন্দো রাজ্যের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক চার্চে উপাসকরা জড়ো হওয়ার সঙ্গে সঙ্গে বন্দুকধারীরা গুলি চালানো শুরু করে। এতে এ হতাহতের ঘটনা ঘটে। খবর আল-জাজিরার।

স্থানীয় এক প্রশাসনিক কর্মকর্তা ওগুনমোলাসুয়ি ওলুওলে জানান, ওন্দো প্রদেশের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক চার্চে প্রার্থনার জন্য অনেকে জড়ো হয়েছিলেন। সেই সময় একাধিক বন্দুকধারী গির্জায় এলোপাতাড়ি গুলি চালাতে থাকেন। এই হামলায় বেশ কয়েকটি শিশুও মারা গেছে।

গুলিতে ঠিক কত জন মারা গেছেন সরকারিভাবে তা এখনও জানানো হয়নি। তবে আশঙ্কা করা হচ্ছে অন্তত ৫০ জনের প্রাণহানি হয়েছে। ঘটনার সময়কার একটি ভিডিওতে দেখা যাচ্ছে, রক্তে ভেসে যাচ্ছে গির্জা। সেই রক্তের উপর পড়ে রয়েছেন নিহতরা। আর আশেপাশের লোকেরা কান্নাকাটি করছে।

এ ঘটনায় শোক প্রকাশ করে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদু বুহারি বলেছেন, নাইজেরিয়া কখনো খারাপ মানুষের কাছে হার মানবে না। অন্ধকার কখনই আলোকে জয় করবে না।

ওন্দোর গভর্নর রোটিমি আকেরদোলু বলেছেন, ‘আজ আমাদের হৃদয় ভারী, শত্রুরা আমাদের শান্তি ও স্থিতিশীলতার উপর হামলা চালিয়েছে।’

তবে গির্জায় এই হামলার পেছনে কারা জড়িত তা এখনও স্পষ্ট নয়। এমনিতে ওন্ডো নাইজেরিয়ার শান্তিপূর্ণ রাজ্যগুলোর মধ্যে অন্যতম। তবে সেখানে কিছু দিন ধরে পশুপালক এবং কৃষকদের মধ্যে অশান্তি চলছে। সেই অশান্তির জেরেই এই হামলা কি না তা স্পষ্ট নয়। পুলিশ এ নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি। এই হামলার ঘটনায় হতবাক হয়েছেন এলাকার বাসিন্দারাও।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।