মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে চলচ্চিত্রটি নরওয়েজিয়ান ও আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচিত

আরিফুর রহমান
আরিফুর রহমান
8 মিনিটে পড়ুন
বলিউড তারকা রানী মুখার্জি মায়ের চরিত্রে অভিনয় করেছেন যিনি তার বাচ্চাদের নিয়ে চলে যাওয়া গাড়িটিকে তাড়া করার পরে রাস্তায় শুয়ে আছেন। ছবি: জি স্টুডিও/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট

ভারতে মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’র টিকিট বিক্রি ধীরগতির হয়েছে, এবং চলচ্চিত্রটি নরওয়েজিয়ান শিশু সুরক্ষা সম্পর্কিত হওয়ার জন্য বেশ আলোচিত হয়েছে।

১৭ মার্চ ভারতীয় চলচ্চিত্র “মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” নরওয়ে এবং ভারত সহ বেশ কয়েকটি দেশে প্রিমিয়ার হয়েছে। চলচ্চিত্রটি একটি ভারতীয় দম্পতির গল্পের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যারা চাকরির সুবাদে নরওয়ের স্তাভানগার শহরে এসেছিলেন।

২০১১ সালে, উক্ত দম্পতি একটি শিশু সুরক্ষা মামলার পর তাদের দুই সন্তানের অভিবাকত্ব থেকে বঞ্চিত হয়েছিলেন।

নরওয়ে এবং ভারতের মিডিয়া সে সময় মামলাটি ব্যাপকভাবে কভার করেছিলো। এবং শিশুদের নরওয়ে থেকে ভারতে ফিরিয়ে আনার জন্য একটি কূটনৈতিক চাপও শুরু হয়; সেই সময়ে, ভারতীয় কর্তৃপক্ষ নয়াদিল্লিতে নরওয়েজিয়ান দূতাবাস, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অসলোতে শিশু, সমতা ও অন্তর্ভুক্তি মন্ত্রক উভয়ের উপর চাপ সৃষ্টি করে। অবশেষে, ভারতে এক চাচাকে শিশুদ্বয়কে হেফাজত দেওয়া হয়েছিল।

চলচ্চিত্রটি মুক্তির পর বলিউডের অন্যতম বড় তারকা শাহরুখ খানের কাছ থেকে অপ্রত্যাশিত জনসংযোগ সহায়তা পেয়েছে। তিনি সিনেমার পোস্টার সহ একটি টুইটার বার্তা পোস্ট করেছেন। শাহরুখ খান, তার ৪৩ মিলিয়ন অনুসারীদের চলচ্চিত্রটি দেখার পরামর্শ দিয়েছেন।

শাহরুখ খানের টুইট

নরওয়েতে প্রিমিয়ার শোয়ের টিকেট কয়েক দিন আগে বিক্রি হয়ে গেলেও ভারতে টিকিট বিক্রি ধীর গতিতে চলছে। ইন্ডিয়া টুডে লিখেছে যে চলচ্চিত্রটি অনুমানের চেয়ে কম আয় করেছে।

ওয়েবসাইট পিঙ্কভিলার তথ্য অনুযায়ী, প্রিমিয়ারের দিন ছবিটি আয় করেছে ৩০০ মিলিয়ন ভারতীয় রুপি (৩৯ মিলিয়ন নরওয়েজিয় ক্রনার)। তুলনামূলকভাবে, ভারতীয় ব্লকবাস্টার চলচ্চিত্র “পাঠান” তার প্রথম দিনেই এক বিলিয়ন আয় করেছিলো।

মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে, এই দৃশ্যে, বড় সন্তানকে আঙুল খাওয়ানো হয়। ফিল্ম অনুসারে, ২০১১ সালে স্টাভাঞ্জারে ভারতীয় দম্পতির কাছ থেকে সন্তান নেওয়ার একটি কারণ ছিল। ছবি: জি স্টুডিওস/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট
এই দৃশ্যে, বড় সন্তানকে আঙুল খাওয়ানো হয়। ফিল্ম অনুসারে, ২০১১ সালে স্টাভাঞ্জারে ভারতীয় দম্পতির কাছ থেকে সন্তান নেওয়ার একটি কারণ ছিল। ছবি: জি স্টুডিওস/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট

পিঙ্কভিলা আরও লিখেছেন যে আয়ের অর্ধেকেরও বেশি ভারত ছাড়া অন্য দেশগুলি থেকে আসে। চলচ্চিত্রটি ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সহ অন্যান্য প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে। এটি পাকিস্তানেও ব্যাপক মিডিয়া কভারেজও পেয়েছে।

“মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” চলচ্চিত্রের দলটি নরওয়েতে নয়, ইউরোপের দেশ এস্তোনিয়ায় চিত্রগ্রহণ করেছে।

এই দৃশ্যটি একজন শিশু সুরক্ষা কর্মীকে দেখা যাচ্ছে যে ভারতীয় দম্পতির কনিষ্ঠ সন্তানকে তাদের বাড়ি থেকে নিয়ে পালাচ্ছে। ছবি: জি স্টুডিও/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট
এই দৃশ্যটি একজন শিশু সুরক্ষা কর্মীকে দেখা যাচ্ছে যে ভারতীয় দম্পতির কনিষ্ঠ সন্তানকে তাদের বাড়ি থেকে নিয়ে পালাচ্ছে। ছবি: জি স্টুডিও/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট

ব্রিটিশ সংবাদপত্রে দুই তারকা রেটিং 

দ্য গার্ডিয়ান ছবিটি পর্যালোচনা করেছে। তারা লিখেছেন যে “চলচ্চিত্রের অগ্রগতির সাথে সাথে দেবিকা একটি শক্তিশালী বিদেশী রাষ্ট্রের বিরুদ্ধে তার লড়াইয়ে ক্রমশ একা হয়ে গিয়েছে। এটি শুধু মাত্র মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে নয়। এটি মিসেস চ্যাটার্জি বনাম শ্বশুর-শাশুড়ি, মিসেস চ্যাটার্জি বনাম দুষ্টু মা, এবং মিসেস চ্যাটার্জি বনাম সমগ্র পিতৃতন্ত্র”।

দ্য গার্ডিয়ান ৫ তারকার এর মধ্যে ২ তারকা রেটিং দিয়েছে। সংবাদপত্রটি আরও লিখেছে যে এই গল্পটি নরওয়ের শিশু সুরক্ষায় একটি বড় সমস্যার কথা বলে: যে বিদেশী মায়েদের শিশু, তাদের পরিবার থেকে জোর করে নেওয়ার ঝুঁকি চারগুণ বেশি

টাইমস অফ ইন্ডিয়া এটিকে ৫ তারকার মধ্যে ৩ তারকা রেটিং দিয়েছে। সংবাদপত্রটি বিশ্বাস করে যে প্রধান চরিত্রে অভিনয় করা রানি মুখার্জি প্রথমার্ধে বেশি শব্দ এবং কম শোকের সাথে এটিকে বিশৃঙ্খল করে তোলেন। বাকি অর্ধেকে তিনি আরও ভালো অভিনয় করেন।

পত্রিকাটি নরওয়েজিয়ান শিশু সুরক্ষা সম্পর্কেও জোরালো দাবি করে। তারা অন্যান্য বিষয়ের পাশাপাশি লিখেছে যে মায়ের “নরওয়েজিয়ান জীবনধারা গ্রহণ করতে এবং তার ভারতীয়ত্বকে ছেড়ে না দেওয়া, নরওয়েজিয়ান শিশু কল্যাণ পরিষেবার কিছু দুর্নীতিগ্রস্ত কর্মচারীদের মনোযোগ আকর্ষণ করে”।

সংবাদপত্রটি নরওয়েজিয়ান শিশু সুরক্ষা সম্পর্কেও জোরালো দাবি করে। তারা লেখেন, অন্যান্য বিষয়ের মধ্যে, যে “নরওয়েজিয়ান জীবনধারা গ্রহণ করতে এবং তার ভারতীয়ত্বকে ত্যাগ না করতে মায়ের অনিচ্ছা, নরওয়েজিয়ান শিশু কল্যাণে কিছু দুর্নীতিগ্রস্ত কর্মচারীদের দৃষ্টি আকর্ষণ করে”।

“মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” ছবিতে ভারতীয় মা দেবিকা চ্যাটার্জির ভূমিকায় অভিনয় করেছেন বলিউড তারকা রানী মুখার্জি। “মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” এখানে একটি চলচ্চিত্রের দৃশ্য যেখানে তিনি তার সন্তানদের থেকে বঞ্চিত হন। ছবি: জি স্টুডিও/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট
“মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” ছবিতে ভারতীয় মা দেবিকা চ্যাটার্জির ভূমিকায় অভিনয় করেছেন বলিউড তারকা রানী মুখার্জি। “মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে” এখানে একটি চলচ্চিত্রের দৃশ্য যেখানে তিনি তার সন্তানদের থেকে বঞ্চিত হন। ছবি: জি স্টুডিও/গ্রিন চিলি এন্টারটেইনমেন্ট

ব্যবহারযোগ্য চলচ্চিত্র

স্তাভানগার আফতেনব্লাদ নামক নরওয়ের এক সংবাদপত্রের একটি ভাষ্যতে, চলচ্চিত্রটিকে “ব্যবহারযোগ্য” হিসাবে চিহ্নিত করা হয়েছে।

“একটি চলচ্চিত্র হিসাবে, এটি মোটেও খারাপ নয়। এটি ভারতীয় দক্ষ শিল্পীদের নিয়ে নির্মিত চলচ্চিত্র – এবং আমরা বিশ্বের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র জাতি সম্পর্কে কথা বলছি”।

এটাও উল্লেখ করা হয়েছে যে মা “নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এবং তার আবেগকে এমন উপায়ে ওভাররাইড করতে দেন যা তার মানসিক স্বাস্থ্যের জন্য শিশু সুরক্ষা সংস্থার উদ্বেগকে ন্যায্যতা দিতে পারে।”

আফতেনব্লাদ “ষড়যন্ত্র তত্ত্ব” নিয়েও প্রশ্ন তোলেন যে শিশু কল্যাণ পরিষেবার কাছাকাছি থাকা প্রত্যেকেই ফাঁদে আটকা পড়েছে: যারা এর সাথে জড়িত, কর্তৃপক্ষ বা পরিবারের আইনজীবীই হোক না কেন, বিলিয়ন ডলারের শিল্পে প্রচুর বোনাস পান। সংবাদপত্রের মতে, এখানে সমস্ত বিশ্বাসযোগ্যতা “অদৃশ্য” হয়ে যায়।

নরওয়েজিয়ান দূতাবাসের বক্তব্য

নয়াদিল্লিতে নরওয়েজিয়ান দূতাবাসও ছবিটি লক্ষ্য করেছে। প্রিমিয়ারের দিন দূতাবাস একটি বিবৃতি জারি করে। সেখানে তারা বেশ কিছু দাবির জবাব দেন যা ছবিতে উঠে এসেছে। 

“ফিল্মটি কল্পকাহিনীর কাজ, যদিও এটি একটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে তৈরি। উল্লেখিত মামলাটি এক দশক আগে ভারতীয় কর্তৃপক্ষের সহযোগিতায় এবং জড়িত সকল পক্ষের চুক্তিতে সমাধান করা হয়েছিল। শিশুদের সুরক্ষা এবং গোপনীয়তার রক্ষার জন্য সরকার কঠোর গোপনীয়তা বিধির কারণে নির্দিষ্ট ক্ষেত্রে মন্তব্য করতে পারে না। যাইহোক, কিছু সাধারণ তথ্যের সঠিক জবাব দেয়া আবশ্যক;

  • বর্ণিত সাংস্কৃতিক পার্থক্যের ভিত্তিতে শিশুদের তাদের পরিবার থেকে কখনোই দূরে সরিয়ে নেওয়া হয় না। তাদের হাত দিয়ে খাওয়া বা বাচ্চাদের তাদের পিতামাতার সাথে বিছানায় ঘুমানোকে শিশুদের জন্য ক্ষতিকারক অভ্যাস হিসাবে বিবেচনা করা হয় না এবং সাংস্কৃতিক পটভূমি নির্বিশেষে নরওয়েতে এটি অস্বাভাবিক নয়।
  • শিশু কল্যাণ মুনাফা দ্বারা চালিত হয় না। ‘যত বেশি শিশুকে পালক ব্যবস্থায় রাখা হবে, তারা তত বেশি অর্থ উপার্জন করবে’ এই দাবি সম্পূর্ণ মিথ্যা। বিকল্প যত্ন একটি দায়িত্বের বিষয়, এবং অর্থ উপার্জনকারী সংস্থা নয়।
  • শিশুদের বিকল্প যত্নে রাখার কারণ হল যদি তারা অবহেলা, সহিংসতা বা অন্যান্য ধরনের নির্যাতনের শিকার হয়।

আমরা ক্ষতিগ্রস্ত পরিবার, বিশেষ করে শিশুদের প্রতি সহানুভূতি জানাই। জড়িতদের জন্য, অস্বীকার করার উপায় নেই যে এই ধরনের অভিজ্ঞতাগুলি কঠিন। শিশু কল্যাণ মামলা সহজ নয়। অবশ্যই শিশুদের জন্য নয়, পিতামাতার জন্য নয় এবং সঠিক সমাধান খোঁজার দায়িত্বপ্রাপ্ত শিশু কল্যাণ পরিষেবার জন্য নয়।

নরওয়ে একটি গণতান্ত্রিক, বহুসংস্কৃতির সমাজ। নরওয়েতে, আমরা বিভিন্ন পারিবারিক ব্যবস্থা এবং সাংস্কৃতিক অনুশীলনকে মূল্যায়ন করি এবং সম্মান করি, এছাড়াও যখন এগুলো আমরা যা অভ্যস্ত তার থেকে ভিন্ন – লালন-পালনের ক্ষেত্রে শারীরিক শাস্তি ছাড়াও। যে কোনো আকার বা আকারে সহিংসতার প্রতি জিরো টলারেন্স রয়েছে।

নরওয়েজিয়ান শিশু কল্যাণ আইন নরওয়ের সমস্ত শিশুর জন্য প্রযোজ্য, তাদের জাতিগত পটভূমি বা জাতীয়তা নির্বিশেষে। শিশুর সর্বোত্তম স্বার্থ হল সমস্ত রাষ্ট্রের একটি নির্দেশিকা নীতি যা শিশু অধিকারের উপর জাতিসংঘের কনভেনশন অনুমোদন করেছে এবং এটি নরওয়ের সমস্ত শিশু কল্যাণের ক্ষেত্রে সর্বোত্তম নীতি। নীতিটি আমাদের আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আমাদের সংবিধানেও অন্তর্ভুক্ত করা হয়েছে।”

ছবিতে বেশ কিছু ভুল আছে। দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে আপনি আপনার সন্তানদের থেকে বঞ্চিত হন কারণ আপনি তাদের আপনার আঙ্গুল দিয়ে খাওয়ান এবং আপনি রাতে একই বিছানায় ঘুমান। এবং ব্যাপারটা এমন নয়। এবং দ্বিতীয় যে বিষয়টি গুরুতর তা হল নরওয়েজিয়ান শিশু সুরক্ষা মুনাফা দ্বারা চালিত এবং সেই অর্থ যত্ন নেওয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে, নরওয়েজিও টেলিভিশন এনআরকে রাষ্ট্রদূত হ্যান্স ইয়াকব ফ্রাইদেনলুন্দ বলেছেন।

আরো পড়ুন: ‘মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’ নরওয়েজিয়ান শিশু কল্যাণ মামলা অতঃপর একটি বলিউড ফিল্ম

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
অনুসরণ করুন:
আরিফুর রহমান লেখক প্রফাইল
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!