রাশিয়াকে অস্ত্র দিতে পারে চীন: ন্যাটো

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। ফাইল ছবি

গত বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক সাক্ষাৎকারে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্তোলতেনবার্গ বলেছেন, রাশিয়াকে অস্ত্র সরবরাহের কথা হয়ত পরিকল্পনা করছে চীন।

ন্যাটো মহাসচিব ইয়েন্স স্তোলতেনবার্গ বলেছেন, “যদিও ন্যাটো এখন পর্যন্ত চীন থেকে রাশিয়ায় কোনও প্রকৃত অস্ত্র সরবরাহ দেখেনি। কিন্তু ইঙ্গিত রয়েছে, হয়ত চীন এমন কিছু পরিকল্পনা করছে।”

ইয়েন্স স্তোলতেনবার্গ বলেছেন, চীনের উচিত ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অবৈধ যুদ্ধে সহযোগিতা না করা। তিনি এই যুদ্ধকে আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন বলে অভিযোগ করেছেন।

ইয়েন্স স্তোলতেনবার্গ আরো বলেছেন, জাতিসংঘ চার্টারের মূলনীতি হলো দেশগুলো যেন একে অপরের আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল থাকে, এবং লক্ষ সেনা নিয়ে আরেকটি দেশে আক্রমণ না করে। অবশ্যই এমন কিছুর সাথে চীনের জড়িত হওয়া উচিত নয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিলো, ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেওয়ার বিষয়টি চীন বিবেচনা করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, এখন পর্যন্ত আমরা দেখেছি চীনা কোম্পানি ইউক্রেনে ব্যবহারের জন্য প্রাণঘাতী নয় এমন সরঞ্জাম দিয়ে রাশিয়াকে সহযোগিতা করছে। প্রাপ্ত তথ্য অনুসারে, আমাদের এখনকার উদ্বেগ হলো চীন রাশিয়াকে প্রাণঘাতী সরঞ্জাম দেওয়ার বিষয়টি বিবেচনা করছে।

জবাবে যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছিল চীন।

  • ন্যাটো মহাসচিব ইয়েন্স স্তোলতেনবার্গ ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, বেলজিয়ামের ব্রাসেলসে জোটের সদর দফতরে ন্যাটো প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক চলাকালীন একটি সংবাদ সম্মেলনে যোগ দিচ্ছেন৷ ছবি: রয়টার্স
  • রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ২২ ফেব্রুয়ারি, ২০২৩, রাশিয়ার মস্কোতে একটি বৈঠকের সময় চীনের কেন্দ্রীয় পররাষ্ট্র বিষয়ক কমিশনের অফিসের পরিচালক ওয়াং ইয়ের সাথে করমর্দন করছেন।
  • রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ১৬ সেপ্টেম্বর, ২০২২ সালে উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সদস্য দেশগুলির প্রধানদের একটি বর্ধিত বিন্যাস বৈঠকের আগে চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে কথা বলছেন

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!