ফুটবল বিশ্বকাপ: ফাইনালে পোল্যান্ডের রেফারি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

কাতার বিশ্বকাপে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুইবারের দুই বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ফ্রান্স। চলতি আসরের ফাইনাল ম্যাচটি পরিচালনা করবেন পোল্যান্ডের রেফারি সাইমন মারসিনিয়াক।

ফিফা বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, রোববারের ম্যাচটি পরিচালনা করবেন পোলিশ এই রেফারি। এর আগে চলতি বিশ্বকাপে আর্জেন্টিনা ও ফ্রান্সের ম্যাচে তিনি রেফারির দায়িত্বে ছিলেন।

প্রথম কোনো পোলিশ রেফারি বিশ্বমঞ্চের শিরোপা নির্ধারণী ম্যাচ পরিচালনা করবেন। ৪১ বছর বয়সী মারসিনিয়াক ২০১৩ সাল থেকে ফিফার তালিকাভুক্ত রেফারি। ২০০৯ সালে পোল্যান্ডের লিগ ম্যাচ পরিচালনার মধ্য দিয়ে তার ক্যারিয়ার শুরু হয়।

কাতার বিশ্বকাপে গ্রুপপর্বে ফ্রান্স ও ডেনমার্কের ম্যাচের পর রাউন্ড অফ সিক্সটিনের আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার ম্যাচটির দায়িত্বেও তিনি ছিলেন। ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে তিনটি এবং আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার মধ্যকার লড়াইয়ে তিনি দুটি হলুদ কার্ড দেখান।

২০১৮ সালের বিশ্বকাপে মারসিনিয়াক দায়িত্ব পালন করেন আর্জেন্টিনা-আইসল্যান্ডের ম্যাচে। ওই ম্যাচে আলবিসেলেস্তেদের পক্ষে একটি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন তিনি।

সে পেনাল্টি থেকে গোল করতে পারেননি লিওনেল মেসি। একই বছর ইউয়েফা সুপার লিগে রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের ফাইনাল ম্যাচেটিও তিনি পরিচালনা করেছিলেন।

শিরোপা নির্ধারণী ম্যাচটিতে মারসিনিয়াকের সহকারী হিসেবে থাকছেন তার স্বদেশি পাভেল সোকোলনিৎসকি ও টমাস লিস্তকিয়েভিচ।

চলতি বিশ্বকাপে বেশ কয়েকটি ম্যাচে ঘটেছে রেফারি বিতর্ক। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস ম্যাচে একটি লাল কার্ড ও ১৭টি হলুদ কার্ড দেখিয়ে ইতিহাস গড়েন স্পেনের রেফারি মাতু লাহোজ। ওই ম্যাচে দুই পক্ষের অভিযোগের পর তাকে বাড়ি পাঠিয়ে দেয় ফিফা।

পর্তুগাল ও মরক্কোর ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন এক আর্জেন্টাইন। তাকে নিয়েও সমালোচনা করেছেন পর্তুগালের পেপে, ব্রুনো ফার্নান্দেজ ছাড়াও অনেকে।

অন্যদিকে প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার ম্যাচের রেফারির বিষয় নিয়ে সমালোচনা করেন দলটির তারকা ফরওয়ার্ড লুকা মডরিচ।

চলতি বিশ্বকাপে বেশ কয়েকটি ম্যাচে বিতর্কিত রেফারিংয়ের পর বিতর্কহীন মারসিনিয়াককে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত কতটা সফল হয়, সেটাই দেখার অপেক্ষা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!