পেরুতে প্রেসিডেন্টকে উৎখাতের বিরুদ্ধে প্রতিবাদ, নিহত ২

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

লাতিন আমেরিকার দেশ পেরুতে নির্বাচিত প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে দেশটির রাজধানী লিমাসহ বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রবিবার (১১ ডিসেম্বর) এ সংঘর্ষে অন্তত দুইজন নিহত ও আরও চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, আপুরিম্যাকের আন্দিয়ান অঞ্চলের আন্দাহুয়াইলাস শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৫ বছর বয়সী একজন ও ১৮ বছর বয়সী আরও একজন নিহত হন।

ধারণা করা হচ্ছে, পুলিশের গুলিতে এসব হতাহতের ঘটনা ঘটেছে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

সম্প্রতি অভিশংসনের মাধ্যমে পেরুর বামপন্থী প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করা হয়। পরে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

এরপরেই পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন দিনা বলুয়ার্তে। এদিকে বামপন্থী প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদ ও সাধারণ নির্বাচনের দাবিতে রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ।

পেরুভিয়ান কর্পোরেশন অব এয়ারপোর্টস অ্যান্ড কমার্শিয়াল এভিয়েশন কর্তৃপক্ষ জানায়, শনিবার থেকে হামলা ও ভাঙচুরের ঘটনার পরে আন্দাহুয়াইলাস বিমানবন্দর বন্ধ রয়েছে। বিক্ষোভকারীরা ট্রান্সমিটার রুমেও আগুন ধরিয়ে দেয় বলেও জানায় তারা।

স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, বিক্ষোভকারীদের অধিকাংশই কাস্তিলিওর সমর্থক।

আপুরিম্যাক অঞ্চলের গভর্নর বালতাজার ল্যান্টারন স্থানীয় টেলিভিশন এনকে বলেন, “চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে তিনজনের মাথায় জখমের চিহ্ন রয়েছে।”

এদিকে ৬০ বছর বয়সী আইনজীবী দিনা বলুয়ার্তে পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর বলেন, “মেয়াদ অনুযায়ী, তিনি ২০২৬ সালের জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করবেন। সংকট উত্তরণে তিনি রাজনৈতিক সমঝোতার আহ্বানও জানান।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!