আফগানিস্তানে নারীদের বিক্ষোভে টিয়ার গ্যাস নিক্ষেপ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
একদল আফগান নারী তাঁদের অধিকারের জন্য বিক্ষোভ করছে। ফাইল ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুলে অধিকার আদায়ে আন্দোলনরত নারীদের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবান। টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে ওই বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয় তারা। রোববার (৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। নিজেদের অধিকার নিশ্চিতের এই বিক্ষোভে কয়েক ডজন আফগান নারী অংশ নিয়েছিলেন।

কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবান আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখলে নেওয়ার পর বিশ্ব সম্প্রদায়ের সবচেয়ে বেশি উদ্বেগ ছিল নারীদের অধিকার নিয়ে। তালেবান নিয়ন্ত্রিত রাজধানী কাবুলে সেই আফগান নারীদেরকে গত শুক্রবার বিক্ষোভ করতে দেখা যায়।

বিবিসি জানিয়েছে, বিক্ষোভের অংশ হিসেবে নারীরা কাবুলের একটি সেতু থেকে প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে যাত্রা শুরু করলে তাদের ওপর চড়াও হয় তালেবান সদস্যরা। এসময় বিক্ষোভরত নারীদের ওপর টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

আফগান সংবাদমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, নারীদের এই বিক্ষোভ তালেবানের নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। তালেবান ক্ষমতা নেওয়ার পর আফগান ভূখণ্ডে যে কয়েকটি বিক্ষোভ হয়েছে, কাবুলে ও হেরাতে হওয়া এই বিক্ষোভ অন্যগুলোর তুলনায় সবচেয়ে বড়।

- বিজ্ঞাপন -

ঝুঁকি থাকা সত্ত্বেও ‌‘উইমেন পলিটিক্যাল পার্টিসিপেশন নেটওয়ার্ক’ এর ব্যানারে একদল নারী গত শুক্রবার আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের সামনে মিছিল করেন ও স্লোগান দেন। আফগান সরকারের অংশ হওয়ার ও সংবিধানসম্মত আইন তৈরির দাবি জানান তারা।

তবে তালেবান বলছে, নতুন সরকারের প্রশাসনিক কাঠামো কেমন হবে, সেটি আগামী কয়েকদিনের মধ্যেই ঘোষণা করা হবে। একইসঙ্গে গোষ্ঠীটি জানিয়েছে, নতুন সরকারে নারীদের অন্তর্ভুক্ত করা হলেও মন্ত্রিপরিষদে কোনো নারী স্থান পাবেন না।

আজিতা নিজামি নামে এক নারী সাংবাদিক তোলো নিউজ’কে বলেন, ‘২৫ বছর আগে তালেবান যখন ক্ষমতা দখল করে, তখন আমাকে স্কুলে যেতে দেওয়া হয়নি। তাদের ৫ বছরের শাসন শেষে আমি ২৫ বছর লেখাপড়া করেছি এবং সঙ্গে কঠোর পরিশ্রমও করেছি। আমাদের নিরাপদ ভবিষ্যতের স্বার্থে, এটা আর কখনোই আমরা হতে দেব না।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!