মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

ইউক্রেনের আটক ৯ শতাধিক সেনাকে কারাগারে পাঠালো রাশিয়া

প্রকাশিত:

ইউক্রেনের মারিউপোলের আজভস্টল ইস্পাত কারখানা থেকে আটক ৯ শতাধিক ইউক্রেনীয় সেনাকে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বিবিসি জানায়, রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেৎস্কের একটি বিচ্ছিন্ন কারাগারে তাদের স্থানান্তর করা হয়েছে বলে জানায় মস্কো।

বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মঙ্গলবার পর্যন্ত ৯৫৯ জন ইউক্রেনীয় আত্মসমর্পণ করেছেন। এর মধ্যে আহত ৫১ জনকে চিকিৎসার জন্য পাঠানো হয়। আর বাকিদের দোনেৎস্ক অঞ্চলের রাশিয়া নিয়ন্ত্রিত এলাকার ওলেনিভকা শহরের নির্বাসিত বন্দিদের সাবেক কারাগারে পাঠানো হয়।

অন্যদিকে, যত দ্রুত সম্ভব নিজেদের সেনাদের দেশে ফিরিয়ে আনতে বন্দি বিনিময় ব্যবস্থা চালুর কথা জানিয়েছে কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে ইউক্রেনীয় এই সেনাদের ভাগ্যে কি ঘটলো তা পরিষ্কার নয়। তাদেরকে কি অপরাধী বা যুদ্ধবন্দি হিসেবে গণ্য করা হবে কিনা এই ব্যপারে মন্তব্য করতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অস্বীকৃতি জানিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে ইস্পাত কারখানায় অবস্থান নিয়েছিল প্রায় দুই হাজার বেসামরিক নাগরিক ও সেনা সদস্য। শুরুতে রাশিয়ার পক্ষ থেকে আত্মসমর্পণের আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেয়নি ইউক্রেনের সেনারা। উল্টো আমৃত্যু লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রুশ সেনারা ইস্পাত কারখানা ঘিরে থাকায় সেখানে খাদ্য সরবরাহে বিঘ্ন ঘটছিল। গত কয়েক সপ্তাহ ধরে খাদ্য সংকট তীব্র আকার ধারণ করায় সেনা ও বেসামরিক নাগরিকদের প্রাণ বাঁচাতে আত্মসমর্পণের সিদ্ধান্ত নেয় ইউক্রেনের সেনারা।

যদিও ইউক্রেনের পক্ষ থেকে আহত সেনাদের চিকিৎসা নিশ্চিতের দাবি জানানো হয়েছিল। রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়ার পরই আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করে।

গত মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত ৯৫৯ জন ইউক্রেনের সেনা আত্মসমর্পণ করেন। এদের মধ্যে ৫১ জন আহত সেনাদের রুশ নিয়ন্ত্রিত একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

ফুটবল বিশ্বকাপ: ব্রুনোর জোড়া গোলে শেষ ষোলতে পর্তুগাল

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াইটা জমেছিল প্রথমার্ধেই। কিন্তু সে অর্ধে জালের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।