উত্তর গাজায় চার ঘণ্টা করে বিরতি দিতে রাজি ইসরায়েল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ফিলিস্তিনিরা দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে খাবার সংগ্রহের জন্য লাইনে দাঁড়িয়ে আছে। ছবি এপি

উত্তর গাজায় চার ঘণ্টা করে বিরতি দিতে রাজি ইসরায়েল

উত্তর গাজায় হামাসের সঙ্গে ১০ ঘণ্টা যুদ্ধের পর জাবালিয়া শরণার্থীশিবিরে সংগঠনটির একটি শক্ত ঘাঁটি দখলের দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। প্রধান শহর গাজা সিটির আল কুদস হাসপাতাল এলাকায়ও হামাসের সঙ্গে তুমুল যুদ্ধ হয়েছে ইসরায়েলি সেনাদের। এই পরিস্থিতিতে নিরাপত্তার জন্য উত্তর থেকে হাজারো মানুষের দক্ষিণ গাজায় যাওয়া অব্যাহত রয়েছে। এদিকে গতকাল বৃহস্পতিবার রাতে হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েল উত্তর গাজায় প্রতিদিন চার ঘণ্টা যুদ্ধবিরতি চালু করবে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক এক্স (সাবেক টুইটার) বার্তায় জানিয়েছে, উত্তর গাজায় সেনা অভিযানে অনেক হামাস সন্ত্রাসীকে হত্যা ও অস্ত্র জব্দ করা হয়েছে। হামাসের শতাধিক সুড়ঙ্গ ধ্বংস করারও দাবি করেছে ইসরায়েল।

উত্তর গাজায় চার ঘণ্টা করে বিরতি দিতে রাজি ইসরায়েল
গাজার কোনো অংশই এখন নিরাপদ নয় বলে জানিয়েছে জাতিসংঘ। ছবি সংগৃহীত

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, বিমান থেকে বোমা নিক্ষেপ করে জাবালিয়া শিবিরের একটি বাড়ি ধ্বংস করে দিয়েছে ইসরায়েল। অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেডও তীব্র লড়াই হওয়ার কথা জানিয়ে বলেছে, আল-শাতি শিবিরের পাশে ইসরায়েলি বাহিনীর তিনটি সাঁজোয়া যান ও একটি বুলডোজার ধ্বংস করা হয়েছে। এ ছাড়া গাজা সিটিতে দুটি ইসরায়েলি ট্যাংক ধ্বংস করা হয়েছে। গাজা সিটির আল কুদস হাসপাতালের পাশে ব্যাপক গোলাগুলি হয়েছে। হাসপাতালটিতে প্রায় ১০০ জন রোগী ছাড়াও ১৪ হাজার লোক আশ্রয় নিয়েছে।

অব্যাহত সংঘাতের মধ্যে সেনাবাহিনীর নির্দেশে আত্মরক্ষার জন্য উত্তর গাজা থেকে দক্ষিণে ছুটছে ফিলিস্তিনিরা। এ জন্য গতকাল পঞ্চম দিনের মতো উত্তর থেকে দক্ষিণমুখী মহাসড়ক খোলা রাখে ইসরায়েলি বাহিনী। তবে হামাস আরো বেশি আহত ফিলিস্তিনিকে চিকিৎসার জন্য পার করতে চাপ দেওয়ায় এদিন মিসরের রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে পারাপার বন্ধ ছিল। এদিকে ইসরায়েল ও হামাস উভয়ই যুদ্ধাপরাধ করেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারপ্রধান ভলকার টার্ক।

উত্তর গাজায় চার ঘণ্টা করে বিরতি দিতে রাজি ইসরায়েল
ইসরায়েলি হামলায় ধ্বংসপ্রাপ্ত একটি ভবন থেকে একজনকে উদ্ধার করে তাকে নিয়ে বের হচ্ছেন এক ফিলিস্তিনি। ছবি রয়টার্স

উত্তরে চার ঘণ্টা করে যুদ্ধবিরতি হবে

হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি গতকাল সাংবাদিকদের উত্তর গাজায় ইসরায়েলের চার ঘণ্টা করে বিরতিতে সম্মত হওয়ার কথা জানিয়েছেন।

তিনি বলেন, এ বিষয়ে তিন ঘণ্টা আগে ঘোষণা দেওয়া হবে। হোয়াইট হাউস একে সঠিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার থেকেই এটি শুরু হওয়ার কথা। প্রসঙ্গত, মঙ্গলবার ইসরায়েলি বাহিনী শুধু গাজা সিটিতে চার ঘণ্টার একটি মানবিক বিরতি দিয়েছিল। জন কারবি যুক্তরাষ্ট্র সরকারের এত দিনের অবস্থানের পুনরাবৃত্তি করে বলেন, এখন সার্বিক যুদ্ধবিরতির সময় নয়। তা হামাসকে তাদের ৭ অক্টোবরের কর্মকাণ্ডকে বৈধতা দিতে সাহায্য করবে।

উত্তর গাজায় চার ঘণ্টা করে বিরতি দিতে রাজি ইসরায়েল
ইসরায়েলি হামলায় আহত এক ফিলিস্তিনি চিকিৎসা নিচ্ছেন, এসময় তার কোলে আহত শিশু ছিলেন। ছবি এপি

গাজার সহায়তায় সম্মেলন

যুদ্ধপীড়িত অবরুদ্ধ গাজায় সহায়তা দেওয়ার বিষয়ে গতকাল এক সম্মেলন বসে ফ্রান্সের প্যারিসে। এতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গাজায় ত্রাণ সহায়তা সরবরাহ নিশ্চিত করতে যুদ্ধে মানবিক বিরতির আহ্বান জানিয়েছেন। ম্যাখোঁ বলেন, গাজার বেসামরিক লোকজনকে বাঁচাতে অবিলম্বে মানবিক বিরতি কার্যকর করতে হবে।

সূত্র : এএফপি, বিবিসি, আলজাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!