শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

রাশিয়াকে ড্রোন সরবরাহের স্বীকারোক্তি ইরানের

প্রকাশিত:

প্রথমবারের মতো রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা স্বীকার করেছে ইরান। শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দোল্লাহিয়ান বলেছেন, ইউক্রেনে রুশ যুদ্ধ শুরুর আগেই মস্কোকে ইরানের নির্মিত ড্রোন সরবরাহ করা হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

ইউক্রেন ও পশ্চিমারা কয়েক মাস ধরে অভিযোগ করে আসছে, যুদ্ধে ইরানের নির্মিত ড্রোন ব্যবহার করছে রাশিয়া। তবে শনিবারের আগ পর্যন্ত ইরান এই বিষয়ে স্পষ্ট কোনও বক্তব্য দেয়নি। রাশিয়া এখন পর্যন্ত ইউক্রেনে ইরানি ড্রোন ব্যবহারের কথা স্বীকার করেনি।

তেহরানে সাংবাদিকদের ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার কয়েক মাস আগে আমরা অল্প কয়েকটি ড্রোন রাশিয়াকে সরবরাহ করেছি।

এর আগে ইরানি কর্মকর্তারা ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সহযোগিতার কথা অস্বীকার করে আসছিলেন। গত সপ্তাহের শুরুতেই জাতিসংঘে নিযুক্ত ইরানি দূত সাইদ ইরভানি এই অভিযোগ প্রত্যাখ্যান করে যুদ্ধে ইরানের অবস্থানকে নিরপেক্ষ হিসেবে দাবি করেন। যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা নিরাপত্তা পরিষদে জাতিসংঘের মহাসচিবের কাছে আহ্বান জানিয়েছে, ইউক্রেনে বেসামরিকদের ওপর হামলায় ইরানি ড্রোন রাশিয়া ব্যবহার করছে কিনা তা তদন্ত করার জন্য।

শনিবার রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা স্বীকার করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, ইউক্রেনে নিজেদের ড্রোন ব্যবহারের বিষয়ে তারা অবগত নয়। ইরান সংঘাত থামাতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যে ইরানের ড্রোন ব্যবহার করছে তা সম্পর্কে ইউক্রেনের কাছে যদি কোনও প্রমাণ থাকে তাহলে সেটি আমাদের দেওয়া উচিত। যদি প্রমাণ হয় ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া ইরানের ড্রোন ব্যবহার করছে, তাহলে এই বিষয়ে আমাদের মধ্যে কোনও ভিন্নতা থাকবে না।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

সৌদি জোটের ঘাঁটিতে হুথিদের হামলায় নিহত ৩০

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রবিবার হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।