রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ভারতের প্রতিরক্ষা বাহিনীর নতুন প্রধান অনিল চৌহান

প্রকাশিত:

ভারতের পরবর্তী সেনা সর্বাধিনায়ক (চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় নতুন প্রতিরক্ষাপ্রধানের নাম ঘোষণা করে এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হলো অনিল চৌহানকে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বিপিন রাওয়াত প্রয়াত হওয়ার ৯ মাস পর নিয়োগ পেলেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। ২০২১ সালের মে মাসে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান ইস্টার্ন কমান্ডের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন।

উত্তর-পূর্ব ভারত ও কাশ্মীরের সন্ত্রাস দমনে “বিশেষজ্ঞ” সেনা হিসেবে তার পরিচিতি রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অনিল চৌহান সিডিএস পদে থাকবেন।

এর আগে, আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই ছিলেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ। গত বছরের ডিসেম্বরে তিনি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

অনিল চৌহানকে এ পদে বসানোর আগে অবশ্য সিডিএস নিয়োগের নিয়মে সংশোধন করেছে ভারত। আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হতো শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্য থেকে। কিন্তু জেনারেল রাওয়াতের মৃত্যুর পর সেই নিয়ম সংশোধন করা হয়।

শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলরা নন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেলরাও এই পদে নিয়োগ পাবেন। তবে এ ক্ষেত্রে তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহানকে ভারতের সেনা সর্বাধিনায়ক করা হয়েছে।

১৯৬১ সালে কলকাতায় জন্ম নেওয়া অনিল চৌহান কলকাতা ও বর্তমান উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনে পড়াশোনা করেছেন। ভারতের সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রেজিমেন্টে ১৯৮১ সালে কমিশন্ড কর্মকর্তা হিসেবে যোগ দেন তিনি। আফ্রিকার দেশ অ্যাঙ্গোলায় জাতিসংঘের শান্তি রক্ষাবাহিনীকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও তার আছে।

ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান ছিলেন বিপিন রাওয়াত। ২০১৯ সালের শেষ দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে এই পদে নিয়োগ দিয়োছিলেন। গত বছর ডিসেম্বরে মর্মান্তিক এক হেলিকপ্টার দুর্ঘটনায় স্ত্রী মধুলিকা রাওয়াত ও ১২ সামরিক কর্মকর্তাসহ নিহত হন বিপিন।

বিপিন রাওয়াত প্রতিরক্ষা প্রধান থাকার সময়ে চীন ও পাকিস্তানের সঙ্গে সীমান্ত বিরোধ বাড়ছিল ভারতের। বর্তমানে তা আরও উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...

ভারতে জাতীয় সংবিধান দিবস পালনের তাৎপর্য

কোন একটি দেশ তার শাসন ব্যবস্থা রাজনীতি অর্থনৈতিক নীতি...

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলি, নিহত ৬

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলিতে অন্তত ৬ ব্যক্তি নিহত হয়েছে।...

ভারতে বিহারে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নিহত ১২

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় কমপক্ষে ১২...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।