রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ভারতের জম্মু-কাশ্মিরে ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যটক

প্রকাশিত:

ভারতের কেন্দ্রীয় সরকার শাসিত জম্মু ও কাশ্মিরে এ বছর সর্বোচ্চ এক কোটি ৬২ লাখ পর্যটক ঢুকেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দেশটির স্বাধীনতা অর্থাৎ ১৯৪৭ সালের পরে এটিই ওই অঞ্চলে সর্বোচ্চ সংখ্যক পর্যটকের রেকর্ড। এটিকে অঞ্চলটির অর্থনৈতিক উন্নতির লক্ষণ বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জম্মু ও কাশ্মির হিমালায় পবর্তমালার তুষার আচ্ছাদিত চূড়া, দ্রুত বয়ে চলা স্বচ্ছ পানির ধারা, মুঘল আমলের বিভিন্ন বাগান, আলপাইন তৃণভূমি ও নয়নাভিরাম ডাল হ্রদের হাউসবোটের জন্য পরিচিত।

এ বছর কোভিড-১৯ মহামারির বিধিনিষেধ উঠে যাওয়ার পর থেকেই অঞ্চলটিতে স্বদেশি পর্যটকদের ভিড় নামে।

মোদি সরকার ২০১৯ সালে মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু ও কাশ্মিরের বিশেষ অধিকার তুলে নিয়ে এর রাজ্য মর্যাদা বিলুপ্ত করে একে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে। এসব পদক্ষেপ এ অংশকে দেশের বাকি অংশের সঙ্গে একীভূত করতে সাহায্য করেছে বলে দাবি মোদি সরকারের। এবারের রেকর্ডসংখ্যক পর্যটক আগমন মোদি সরকারের জন্য আশীর্বাদ হয়ে এসেছে।

হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারত কয়েক দশক ধরে কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়াই করছে। প্রতিবেশী পাকিস্তানও ভারত শাসিত জম্মু ও কাশ্মিরের মালিকানা দাবি করে আসছে।

ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল এক টুইটে লিখেছেন, “কাশ্মির জেগে উঠেছে! জানুয়ারি থেকে এ পর্যন্ত এক কোটি ৬২ লাখ পর্যটক জম্মু ও কাশ্মির ভ্রমণ করেছে, এ সংখ্যা ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ।”

তিনি বলেন, “জম্মু ও কাশ্মিরের উন্নতির জন্য সরকারের রূপান্তরমূলক ও সংস্কারগুলো পর্যটনে বড় ধরনের গতি সঞ্চার করেছে।”

গোয়েল নির্দিষ্ট করে না জানালেও কাশ্মিরের ভ্রমণে যাওয়া অধিকাংশই অভ্যন্তরীণ পর্যটক। জম্মু ও কাশ্মিরের অধিকাংশ এলাকা ভ্রমণের জন্য বিদেশি পর্যটকদের একটি বিশেষ পাস লাগে।

উদ্যান ও কৃষির পাশাপাশি পর্যটন কাশ্মিরের একটি গুরুত্বপূর্ণ শিল্পখাত। সরকারি তথ্য অনুযায়ী, মোট অর্থনীতির ৭% আয় এ খাত থেকে আসে।

গত মাসে একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা কাশ্মিরের সবচেয়ে বড় শহর শ্রীনগরে একটি মাল্টিপ্লেক্স সিনেমা হলের উদ্বোধন করেন। এর মাধ্যমে দুই দশকেরও বেশি সময় বন্ধ থাকার পর সেখানে সিনেমা হল চালু হয়।

তবুও এখনো মাঝে মাঝে সহিংসতা দেখে কাশ্মির। এ সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অঞ্চলটিতে সফর শুরু করার দিনটিতেই কাশ্মিরের কারা বিভাগের প্রধান খুন হন। একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এ খুনের দায় স্বীকার করেছে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...

ভারতে জাতীয় সংবিধান দিবস পালনের তাৎপর্য

কোন একটি দেশ তার শাসন ব্যবস্থা রাজনীতি অর্থনৈতিক নীতি...

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলি, নিহত ৬

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলিতে অন্তত ৬ ব্যক্তি নিহত হয়েছে।...

ভারতে বিহারে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নিহত ১২

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় কমপক্ষে ১২...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।