13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাবিচিত্রা২২৭ কেজি খুচরা পয়সায় বেতন দিলেন মালিক

২২৭ কেজি খুচরা পয়সায় বেতন দিলেন মালিক

কাজ নিয়ে মতের অমিল হওয়ায় কর্মীকে ‘শায়েস্তা’ করার জন্য ২২৭ কেজি খুচরা পয়সায় বেতন দিলেন এক মালিক। এই ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের জর্জিয়ায়।

অ্যান্ড্রিয়াজ ফ্লেটেন নামে এক মেকানিকের সঙ্গে তাঁর সংস্থার মালিকের সম্পর্ক এতটাই তিক্ততার পর্যায়ে পৌঁছে যায় যে, অ্যান্ড্রিয়াজ কাজ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। মালিককে নিজের সিদ্ধান্তের কথা জানানোর পর পাওনা বেতনের পুরো টাকাটাই মিটিয়ে দিতে বলেন তিনি।

অ্যান্ড্রিয়াজের কথায় রাজিও হয়ে যান মালিক। কিন্তু চাকরি ছাড়তে চাওয়া ফ্লেটেনকে শায়েস্তা করার জন্য ৯১৫ মার্কিন ডলার, মানে ভারতীয় মুদ্রায় প্রায় ৭২ হাজার ২৪৪ টাকার পুরোটাই কয়েন এবং খুচরো পয়সায় দেন তিনি। বিপুল পরিমাণ এই খুচরো পয়সার ওজন দাঁড়ায় প্রায় ২২৭ কেজি।
মূলত বস্তায় ভরে সে সব খুচরো পয়সা দেওয়া হয় অ্যান্ড্রিয়াজকে। এই বিপুল পরিমাণ খুচরো গুনতে তাঁর প্রায় সাত ঘণ্টা সময় লেগে যায়। এমনকী, খুচরো গোনার পর অ্যান্ড্রিয়াজ অভিযোগ করেন, মালিক তাঁর বেতনের পুরো টাকাটা দেননি।

বেতনের টাকা খুচরা পয়সায় দেওয়ার এই বিষয়টি তার পরেই তিনি অনলাইনে শেয়ার করেন। এর পর মুহূর্তের মধ্যে সেটি ভাইরাল হয়ে যায়। এমনকী যুক্তরাষ্ট্রের শ্রম দফতরের কাছে পৌঁছে যায় এই বিষয়টি।
পরে শ্রম দফতর বিষয়টি নিয়ে আদালতে যায়। তার পরেই মাইলস ওয়াকার নামের ওই মালিকের বিরুদ্ধে প্রশাসনকে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয় আদালত। এ ছাড়া মালিকের বিরুদ্ধে কর্মীকে হেনস্থা, শ্রম আইন লঙ্ঘন-সহ একাধিক মামলা রুজু করা হয়েছে।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।