শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

স্পেন-পর্তুগালে তীব্র তাপদাহ, ১৭০০ প্রাণহানি

প্রকাশিত:

সাম্প্রতিক তাপদাহে পর্তুগাল ও স্পেনে ১ হাজার ৭০০ জন মানুষ মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আঞ্চলিক প্রধান হ্যান্স ক্লুগ’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

খবরে বলা হয়, ইউরোপের এ দেশদুটিতে তাপদাহের কারণে মৃত্যুর সংখ্যাটি ভীতিকর বলে আখ্যা দিয়েছেন হ্যান্স ক্লুগ। ডব্লিউএইচও’র এ আঞ্চলিক প্রধান জানিয়েছেন স্পেন-পর্তুগালে ১৭০০ জনের প্রাণহানি। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

তীব্র তাপদাহ ব্যক্তিগত স্বাস্থ্য ও মানবতার অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে। জলবায়ু পরিবর্তনকে কার্যকরভাবে মোকাবিলা করতে হবে বলেও উল্লেখ করেন হ্যান্স ক্লুগ।

তিনি বলেন, গত কয়েক দশকে তীব্র তাপদাহের কারণে হাজার হাজার মানুষ মারা গেছে। কখনও কখনও তাপদাহের কারণে দাবানলের সৃষ্টি হচ্ছে। এ সংকট স্বাস্থ্য ব্যবস্থার ওপর ঝুঁকি সৃষ্টি করতে পারে। বৃদ্ধ বয়সের লোকজন ও শিশুরা তাপদাহের কারণে বেশি ঝুঁকিতে পড়ছে বলেও তিনি উল্লেখ করেন।

ইউরোপের কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর চলে যাওয়ায় সপ্তাহখানেক ধরে স্পেন-পর্তুগালে দাবানল হচ্ছে। অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কার্যত যুদ্ধ করে যাচ্ছেন। কিন্তু কোনো সমাধান পাননি। পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। তবে, স্থানীয় ও আঞ্চলিক ফায়ারকর্মীরা ২৪ ঘণ্টাই আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন...

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।