15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকস্পেন-পর্তুগালে তীব্র তাপদাহ, ১৭০০ প্রাণহানি

স্পেন-পর্তুগালে তীব্র তাপদাহ, ১৭০০ প্রাণহানি

সাম্প্রতিক তাপদাহে পর্তুগাল ও স্পেনে ১ হাজার ৭০০ জন মানুষ মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আঞ্চলিক প্রধান হ্যান্স ক্লুগ’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

খবরে বলা হয়, ইউরোপের এ দেশদুটিতে তাপদাহের কারণে মৃত্যুর সংখ্যাটি ভীতিকর বলে আখ্যা দিয়েছেন হ্যান্স ক্লুগ। ডব্লিউএইচও’র এ আঞ্চলিক প্রধান জানিয়েছেন স্পেন-পর্তুগালে ১৭০০ জনের প্রাণহানি। প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

তীব্র তাপদাহ ব্যক্তিগত স্বাস্থ্য ও মানবতার অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে। জলবায়ু পরিবর্তনকে কার্যকরভাবে মোকাবিলা করতে হবে বলেও উল্লেখ করেন হ্যান্স ক্লুগ।

তিনি বলেন, গত কয়েক দশকে তীব্র তাপদাহের কারণে হাজার হাজার মানুষ মারা গেছে। কখনও কখনও তাপদাহের কারণে দাবানলের সৃষ্টি হচ্ছে। এ সংকট স্বাস্থ্য ব্যবস্থার ওপর ঝুঁকি সৃষ্টি করতে পারে। বৃদ্ধ বয়সের লোকজন ও শিশুরা তাপদাহের কারণে বেশি ঝুঁকিতে পড়ছে বলেও তিনি উল্লেখ করেন।

ইউরোপের কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর চলে যাওয়ায় সপ্তাহখানেক ধরে স্পেন-পর্তুগালে দাবানল হচ্ছে। অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কার্যত যুদ্ধ করে যাচ্ছেন। কিন্তু কোনো সমাধান পাননি। পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। তবে, স্থানীয় ও আঞ্চলিক ফায়ারকর্মীরা ২৪ ঘণ্টাই আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।